ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেখ হাসিনার নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সংসদে বিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
শেখ হাসিনার নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সংসদে বিল

সংসদ ভবন থেকে: উচ্চ শিক্ষার বিকাশে নেত্রকোনা জেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে সংসদে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল উপস্থাপিত হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভপতিত্বে চলা অধিবেশনে বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে বিলটি পরীক্ষা নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট স্থায়ী কমিটিতে পাঠিয়ে দেওয়া হয়।

বিলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল গঠন এবং কাউন্সিলের ক্ষমতা ও দায়িত্ব, অনুষদ গঠন ও এর দায়িত্ব-কর্তব্য, ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বিভাগ গঠন, বিশ্ববিদ্যালয় তহবিল, অর্থ কমিটি গঠন, পরিকল্পনা ও উন্নয়ন কমিটি গঠন, বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম, ভর্তি, পরীক্ষা, পরীক্ষা পদ্ধতি, চাকরির শর্তাবলী, সংবিধি প্রণয়ন, বিশ্ববিদ্যালয় বিধি-প্রবিধি প্রণয়ন, বার্ষিক প্রতিবেদন, বার্ষিক হিসাবসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, আধুনিক জ্ঞান চর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের নিমিত্ত প্রধানমন্ত্রীর ঘোষণার আলোকে শিক্ষা মন্ত্রণালয় থেকে নেত্রকোনা জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সে আলোকে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আইন ২০১৭ বিলটি সংসদে উপস্থাপিত হলো।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।