ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শীতকালীন অধিবেশনেই সম্প্রচার নীতিমালা পাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
শীতকালীন অধিবেশনেই সম্প্রচার নীতিমালা পাস বিপিএ আয়োজিত র‌্যালির উদ্বোধনী বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু/ছবি: শাকিল

ঢাকা: জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনেই সম্প্রচার নীতিমালা পাস হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব টেলিভিশন দিবস উপলক্ষে ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশন (বিপিএ) আয়োজিত এক র‌্যালির উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, সংবিধানে বর্ণিত অধিকার তথা গণমাধ্যমের অধিকার সুরক্ষিত করতে একটা কাঠামো দরকার।

এজন্য আমরা সম্প্রচার নীতিমালা আইন ও একটা কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছি। গণমাধ্যমের নিয়ন্ত্রণে বিশ্বাসী নই, তাই নীতিমালা থেকে রেগুলারিটি শব্দটি বাদ দিয়েছি।

তিনি বলেন, আশা করছি জাতীয় সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনেই এই নীতিমালা পাস হবে। প্রচারের স্বাধীনতাকে রক্ষা করতে, সাম্প্রদায়িকতা, মিথ্যাচার ও আকাশ সংস্কৃতির ঝাপটা থেকে সম্প্রচার মাধ্যমকে মুক্ত রাখতে, গণমাধ্যমকর্মীদের উৎকণ্ঠা দূর করতে এবং গণমাধ্যমের সুরক্ষা নিশ্চিতে সম্প্রচার নীতিমালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সম্প্রচার নীতিমালার একটি খসড়া ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এতে কোনো আপত্তি থাকলে আগামী দু’মাসের মধ্যে অবশ্যই আপনারা মতামত দিতে পারবেন। প্রথম নীতিমালাটি আমরা ক্যাবিনেটে উত্থাপন করবো, এরপর সংসদে উত্থাপিত হবে। সম্প্রচারের বিকাশ ও সুরক্ষার দায়িত্ব রাষ্ট্রের, আমরা আমাদের দায়িত্ব অবশ্যই পালন করবো।

র‌্যালির আগে সংক্ষিপ্ত সমাবেশে জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমানসহ আয়োজক সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ