ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

কুয়াশায় ‘মোড়ানো’ রাতের ঢাকা

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
কুয়াশায় ‘মোড়ানো’ রাতের ঢাকা অগ্রহায়ণের প্রথম সপ্তাহেই রাতে কুয়াশায় আবছা রাজধানী রাস্তা। ছবি: সুমন শেখ/বাংলানিউজ

ঢাকা: ঋতুচক্রে চলছে হেমন্ত। হেমন্তের এই সময়ে অর্থাৎ অঘ্রাণের প্রথম সপ্তাহে পুরোদমে গ্রামে-গঞ্জে চলছে আমন কাটার মচ্ছব!

শুরু হয়েছে নতুন ধানের চালে তৈরি নানা জাতের পিঠা তৈরির ধুমও। আবার এই মাসের শেষ দিকেই প্রকৃতিতে শীত ঝেঁকে বসতে শুরু করে।

 

তবে এবার কার্তিকের শেষ থেকেই দেশজুড়ে উত্তরের হাওয়া বইতে শুরু করেছে। গেলো ক’দিনের দুই দফার বৃষ্টি শীতের জানান দিয়ে গেছে। তবে এখনও রাত আর ভোর ছাড়া তেমন একটা শীতের আমেজ পাওয়া যায় না।  

তবে এখনই রাজধানীর ফুটপাতগুলোতে ভাসমান মানুষের কষ্ট বাড়ছে। শেষ রাতের দিকে শীতের আবছা বাতাস, সঙ্গে কুয়াশায় যেনো অনেকটা জবুথবু এসব মানুষ।  

এর মধ্যেই কেউ কেউ পথের ধুলোর কাথা বা পুরানো কাপড় জড়িয়ে রাত কাটাচ্ছে তারা। সোমবার (২০ নভেম্বর) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে ছিন্নমূল মানুষগুলোর এমন অবস্থাই দেখা গেলো।  

রাতে ঢাকার সড়কে বের হলে বোঝা যায় কুয়াশার উপস্থিতিও। যেন জানান দিয়ে যাচ্ছে পৌষের আগাম বার্তা। রাতে ফার্মগেট থেকে শাহবাগ আর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার এলইডি বাতির স্বচ্ছ আলোকে ঝাপসা করে দিয়েছে সোমবার রাতের কুয়াশা।  

অগ্রহায়ণের প্রথম সপ্তাহেই রাতে কুয়াশায় আবছা রাজধানী রাস্তা।  ছবি: সুমন শেখ/বাংলানিউজরাত দেড়টার দিকে বাংলামোটরে দাঁড়িয়ে যেন শেরাটন হোটেলের মোড় দেখা যাচ্ছিলো না। খুব বেশি ঠাণ্ডা অনুভূত না হলেও কুয়াশায় মিন্টো রোডের গাছ ঘেরা সড়কগুলোকে ভৌতিক মনে হচ্ছিলো।  

শাহবাগ থেকে বিশ্ববিদ্যালয় এলাকায় ঢুকতেই শীতের আঁচ পাওয়া যায় বেশ। এলইডি বাতির স্বচ্ছ আলোর মাঝে রাজু ভাস্কর্যকে আড়াল করতে চাইছে কুয়াশা! 

বাংলা একাডেমি থেকে টিএসসির সড়কে ফুটপাতের উপর কাপড় বা গত বছর পাওয়া কম্বল জড়িয়ে ঘুমিয়ে আছে ছিন্নমূলের মানুষেরা। আবার অনুমানে হাত চালিয়ে মশা তাড়াবার চেষ্টাও আছে তাদের।  

প্রধানমন্ত্রীর কার্যালয় পেরিয়ে বিমান বাহিনী অফিসার্স মেসের সামনের পথে সোডিয়ামের নিয়ন আলোয় দিনের ব্যস্ত সড়কটিকেও আবছা লাগছিলো কুয়াশায়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে কুয়াশাও।  

সড়কের লাল আলো, সাদা আলো-কোনো আলোই কুয়াশাকে ভেদ করে দূরে যেতে পারে না…! 

বাংলাদেশ সময়: ০৫২৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
এমএন/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।