ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শরণার্থী ক্যাম্প পরিদর্শনে তুরস্ক গেলেন মায়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
শরণার্থী ক্যাম্প পরিদর্শনে তুরস্ক গেলেন মায়া

ঢাকা: তুরস্কে আশ্রয় নেওয়া ৩০ লাখ শরণার্থীর জীবন-যাপন এবং সার্বিক ব্যবস্থাপনা সরেজমিন দেখে অভিজ্ঞতা অর্জনে দেশটির উদ্দেশে ঢাকা ছেড়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।
 
 

মন্ত্রী মায়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল সোমবার (২০ নভেম্বর) তুরস্কের উদ্দেশে রওনা হয়েছে বলে জানিয়েছেন সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান।
 
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে দুই লাখ রোহিঙ্গার খাদ্য, বাসস্থান, সেনিটেশন, বিশুদ্ধ পানির ব্যবস্থাকরাসহ বিভিন্ন বিষয়ে সাহায্যে আগ্রহ দেখিয়েছে তুরস্ক।

 
 
এসব শরণার্থীর সার্বিক ব্যবস্থাপনা সরেজমিন পরিদর্শনের জন্য তুরস্ক সরকার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানান।
 
তুরস্কের রাষ্ট্রদূত দেওরিম ওজতুর্ক গত ২২ অক্টোবর সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে আমন্ত্রণের বার্তা পৌঁছে দিয়েছিলেন।
 
ওমর ফারুক জানান, সফরকালে মন্ত্রী তুরস্কের প্রধানমন্ত্রী, তুরস্কের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা টিকা’র প্রেসিডেন্ট, আফাদের প্রেসিডেন্টর সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে।
 
এসময় মন্ত্রী কয়েকটি শরণার্থী ক্যাম্প পরিদর্শন করবেন জানিয়ে সিনিয়র তথ্য অফিসার বলেন, বিশেষ করে শরণার্থীদের বাসস্থান, পয়ঃনিষ্কাশন, পানীয় সরবরাহ, খাদ্য ব্যবস্থাপনা, চিকিৎসাসেবা ইত্যাদি সরেজমিন পরিদর্শন করবেন।
 
তুরস্ক সরকার রোহিঙ্গাদের খাদ্য, আশ্রয়কেন্দ্র নির্মাণ, চিকিৎসাসেবা ইত্যাদি বিষয়ে যেসব প্রতিশ্রুতি দিয়েছে এ সফরে তা চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।
 
আগামী ২৫ নভেম্বর মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।