ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারি চাকরিতে ৩ লাখ ৫৯ হাজার শূন্য পদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
সরকারি চাকরিতে ৩ লাখ ৫৯ হাজার শূন্য পদ

সংসদ ভবন থেকে: বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তরে ৩ লাখ ৫৯ হাজার ২৬১টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। শূন্য পদ পূরণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সোমবার (২০ নভেম্বর) বিকেলে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তরে ৩ লাখ ৫৯ হাজার ২৬১টি পদ শূন্য রয়েছে।

এর মধ্যে প্রথম শ্রেণীর (গ্রেড ৯ থেকে তদূর্ধ্ব) ৪৮ হাজার ২৪৬টি, দ্বিতীয় শ্রেণীর অর্থাৎ ১০ম থেকে ১২তম গ্রেডে ৫৪ হাজার ২৯৪টি, তৃতীয় শ্রেণীর (১৩-১৭তম গ্রেডের) ১ লাখ ৮২ হাজার ৭৩৭টি পদ এবং চতুর্থ শ্রেণীর (১৮-২০তম গ্রেডে) ৭৩ হাজার ৯৮৪টি পদ শূন্য রয়েছে।

তিনি জানান, সরকারি অফিসগুলোতে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ৮ম, ৯ম, ও ১০-১২ গ্রেডের অর্থাৎ প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে। এছাড়া ৩য় ও ৪র্থ শ্রেণীর পদে স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার জনবল নিয়োগ করা হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।