ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘গণমাধ্যমে কর্মরত নারীরাও নিরাপদ নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
‘গণমাধ্যমে কর্মরত নারীরাও নিরাপদ নয়’ জাতীয় প্রেসক্লাবের আলোচনা সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু; ছবি- সুমন শেখ

ঢাকা: বর্তমানে গণমাধ্যমে কর্মরত নারীরাও নিরাপদ নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ইউএসএইড ও ডিএফআইডি এনজিও হেলথ সার্ভিস ডেলিভারি প্রজেক্ট (এনএইচএসডিপি) আয়োজিত ‘নারীর প্রতি সহিংসতা রোধে গণমাধ্যম ও আমাদের দায়বদ্ধতা’ শীর্ষক এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

হাসানুল হক ইনু বলেন,  বর্তমানে গণমাধ্যমে কর্মরত নারী নিরাপদ নয়।

তারাও তাদের অফিসে নারী নির্যাতনের শিকার হচ্ছেন। নারীরা মূলত কর্মক্ষেত্র, গৃহ ও চলার পথে নির্যাতনের শিকার হয়ে থাকেন। নির্যাতনের শিকার হলেও অনেক নারী সম্মানের ভয়ে চুপ থাকেন। কিন্তু এখন আর মুখ বন্ধ রাখলে হবে না। সকল নারীকে মুখ ফুটে বলতে হবে।

তিনি আরও বলেন, সকল মিডিয়া হাউজে নারীদের জন্য অভিযোগ বক্স স্থাপনের কথা বলেছি। সেখানে কর্মরত নারীরা অভিযোগ করবেন। আর সেই অভিযোগগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দেখে ব্যবস্থা নেবেন। কিন্তু আজ পযর্ন্ত কোনও মিডিয়া অফিসে তা স্থাপন করা হয়নি। এটি দুঃখজনক। পাশাপাশি গণমাধ্যমকে নারী নির্যাতন নিয়ে হাত খুলে লিখতে হবে। নারীদের পাশে আরও বেশি বেশি দাঁড়াতে হবে। গণমাধ্যমই পারে নারী নির্যাতন রোধে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে।

আয়োজক সংগঠনের পক্ষ থেকে ড. হালিদা আকতার জানান, নারীর প্রতি সহিংসতা সংঘটনের ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। বর্তমানে দেশে ৭২ দশমিক ৬ শতাংশ বিবাহিত নারী আপন ঘরেই স্বামীর দ্বারা জেন্ডারভিত্তিক সহিংসতার শিকার হন। এক্ষেত্রে ৪৯ দশমিক ৬ শতাংশ শারীরিক নির্যাতন, ২৭ দশমিক ৩ শতাংশ যৌন নির্যাতন, ২৮ দশমিক ৭ শতাংশ মানসিক নির্যাতন এবং ১১ দশমিক ৪ শতাংশ আর্থিক নির্যাতনের শিকার হন।

আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক মো. রফিকুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ২০,২০১৭
এসজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।