ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাতিরঝিলে নতুন থানা, উপজেলা হলো শায়েস্তাগঞ্জ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
হাতিরঝিলে নতুন থানা, উপজেলা হলো শায়েস্তাগঞ্জ হাতিরঝিলে হচ্ছে রাজধানী ঢাকার নতুন থানা (বাংলানিউজ ফাইল ফটো)

ঢাকা: রাজধানী ঢাকার হাতিরঝিল এলাকায় নতুন থানা স্থাপনের প্রস্তাবের অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। আর হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে।

হাতিরঝিল ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৫০তম থানা। অন্যদিকে শায়েস্তাগঞ্জসহ দেশে উপজেলার সংখ্যা দাড়ালো ৪৯২টিতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২০ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকারের সভায় এ সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী এ কমিটির আহ্বায়ক।
 
বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।
 
তিনি জানান, ঢাকা মেট্রোপলিটন এলাকায় নতুন পুলিশি থানা অনুমোদন পেয়েছে। ‘হাতিরঝিল সমন্বিত উন্নয়ন’ প্রকল্প এলাকায় হাতিরঝিল থানা স্থাপন এবং কার্যক্রম পরিচালনায় ৭১টি পদ সৃজনের প্রস্তাব অনুমোদিত হয়েছে।

তিনি জানান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) এলাকায়ও নতুন আটটি পুলিশি থানা স্থাপনের প্রস্তাবের অনুমোদন দিয়েছে নিকার। একইসঙ্গে নতুন বিভাগ ময়মনসিংহে সিটি করপোরেশনের প্রস্তাব করা হয়েছে।

ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাবে নিকার সভায় সিটি করপোরেশন আকারে আবার প্রস্তাব আনার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

তিনি বলেন, যেহেতু বিভাগ হয়ে গেছে, এখন সিটি করপোরেশন হয়ে যাবে। এজন্য প্রস্তাবটি সিটি করপোরেশন আকারে আনতে বলা হয়েছে।

সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলা সদরে পৌরসভা গঠনের প্রস্তাবেরও অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, এটি একটি সমৃদ্ধ জনপদ। অলরেডি টাউনশিপ হয়ে গেছে। এখন শুধু আনুষ্ঠানিকতা।
 
ভোলা জেলার চরফ্যাশন থানাকে ভাগ করে দুলারহাট নামে নতুন একটি পুলিশি থানা স্থাপন এবং কার্যক্রম পরিচালনায় ৪৩টি পদ সৃজনের প্রস্তাবেরও অনুমোদন দেওয়া হয়েছে।
 
যোগাযোগ ব্যবস্থা সহজ করতে ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার চাঁদপুর ইউনিয়নকে ফরিদপুর সদর উপজেলায় অন্তর্ভুক্ত করার প্রস্তাবের অনুমোদন দিয়েছে নিকার।
 
এছাড়া ফরিদপুর পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাবও অনুমোদন পেয়েছে বৈঠকে।
 
মাদারীপুর উপজেলার কালকিনি উপজেলার ডাশা থানাকে উপজেলায় উন্নীতকরণের প্রস্তাবের আরো পর্যালোচনা করতে বলেছে নিকার। কুমিল্লা জেলার মুরাদনগর পৌরসভা গঠনের প্রস্তাবটিও আরো পরীক্ষা-নিরীক্ষার জন্য বলা হয়েছে।
 
জয়পুরহাট জেলার পাঁচবিবি থানা ও নাটোর জেলার বনপাড়া পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাবেরও অনুমোদন দিয়েছে নিকার।
 
বাংলাদেশ সময় ১৫২০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
এমআইএইচ/এএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।