ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাতক্ষীরায় প্রকৃতি ও পুষ্টির গল্পের আসর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
সাতক্ষীরায় প্রকৃতি ও পুষ্টির গল্পের আসর সাতক্ষীরা মর্নিং সান-প্রি ক্যাডেট স্কুলে প্রকৃতি ও পুষ্টির গল্পের আসর

সাতক্ষীরা: ‘তীত বেগুন এলার্জি দূর করে, কুলফি শাক রক্ত তৈরি করে, ফোলা রোগ উপশম করে। গাদোমনি শাক রক্ত আমাশয়ের প্রতিষেধক। বউটুনিতে রয়েছে আয়রণ। কলার থোড় হাই প্রেসার রোধে কাজ করে। গিমি শাকে দূর হয় কৃমি। বেলে শাক কোষ্ঠকাঠিন্য দূর করে। ডুমুর ডায়বেটিসের প্রতিষেধক। মালঞ্চ শাক শরীরের ক্ষত সারাতে কাজ করে, আর কচুর পাতা চোখের জন্য ভাল।  

এছাড়া রয়েছে অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ ব্রাহ্মি, কলমি, দস্তা কচু, হেলেঞ্চা, সাঞ্চি, বেতশাক, কলার মোচা, ডুমুর, বউটুনি, শাপলা, ঘ্যাটকল, কাটানটি শাক পেপুলসহ নানা অচাষকৃত শাক লতা-পাতা।

স্কুলের শিক্ষার্থী এবং অভিভাবকরা ‘এসো প্রকৃতিকে জানি, পুষ্টির গল্প শুনি’ শীর্ষক প্রকৃতি ও পুষ্টির গল্পের আসরে এসব শাক লতা-পাতার ওষুধি ও পুষ্টিগুণ মুগ্ধ হয়ে শুনছিলেন।

সোমবার (২০ নভেম্বর) সকাল ১০টায় সাতক্ষীরা মর্নিং সান-প্রি ক্যাডেট স্কুল ক্যাম্পাসে বারসিক ইনস্টিটিউট অব অ্যাপ্লাইড স্ট্যাডিজ এবং শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম এ গল্পের আসরের আয়োজন করে।

সাতক্ষীরা মর্নিং সান-প্রি ক্যাডেট স্কুলে প্রকৃতি ও পুষ্টির গল্পের আসরএতে সাতক্ষীরার পুষ্টির ফেরিওয়ালা খ্যাত যুব উদ্যোক্তা রুহুল কুদ্দুস ও বাবর আলী প্রকৃতিতে প্রাপ্ত শাক লতা-পাতার পুষ্টিগুণ তুলে ধরেন।

আরও বক্তব্য রাখেন-সাতক্ষীরা মর্নিং সান-প্রি ক্যাডেট স্কুলের অধ্যক্ষ শেখ আমিনুর রহমান কাজল, সহকারী শিক্ষক রুনা লাইলা, সাবিনা ইয়াসমিন, লাকী আক্তার, সেলিনা খাতুন, শারমিন সুলতানা, শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম, গবেষণা প্রতিষ্ঠান বারসিকের যুব সংগঠক ফজলুল হক, কমিউনিটি ফ্যাসিলেটর মাহিদা মিজান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ২০ নভেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।