ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিপন্ন খোয়াই নদী রক্ষায় ভাসানো হলো কাগজের নৌকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
বিপন্ন খোয়াই নদী রক্ষায় ভাসানো হলো কাগজের নৌকা খোয়াই নদী রক্ষায় ভাসানো হলো কাগজের নৌকা। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: বিপন্ন খোয়াইকে বাঁচাতে অভিনব কর্মসূচি পালন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার ।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে শহরের খোয়াইমুখ এলাকায় ‘খোয়াই নদী খনন চাই, সারা বছর পানি চাই’- স্লোগান নিয়ে নৌকা ভাসানো হয়। এ কর্মসূচিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করেন।

এ সময় এক সভায় বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, নদী ও জলাশয় রক্ষা আন্দোলনের সদস্য সচিব আহসানুল হক সুজা, সৈয়দা হাফিজুন্নাহার কান্তা, মুক্তাদির হোসেন, ওসমান গণি রুমি, আমিনুল ইসলাম, খাদিজা আক্তার, সাফিকাত সাঈদা খান হৃমিতা, ফাহিম তালুকদার, হারুনুর রশিদ স্বপ্নীল, আদনান বিন আনোয়ার, মিজানুর রহমান, লিটন গোপ, মো. আল আমিন, দ্বিপায়ন দীপ্ত প্রমুখ।

খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরিকল্পনাহীনতা ও জনসাধারণের অসচেতনতার কারণে খোয়াই নদীর নাব্যতা কমে গেছে। নদীটি দখল ও দূষণের শিকার হয়ে হবিগঞ্জের পরিবেশ ও নদীনির্ভর জীবনযাত্রাকে বিপন্ন করে তুলেছে। মাইলের পর মাইল নদীর তীর ও নদী অভ্যন্তর দখল করে গড়ে উঠেছে ঘর-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান। ফলে নদী ও নদীর তীর পড়েছে হুমকির মুখে।

তিনি খোয়াই নদী খনন করে নদীটিকে সুস্থ, স্বাভাবিক ও প্রাকৃতিক পরিবেশে ফিরিয়ে আনার দাবি জানান।
 
বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।