ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চীনও চায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চীনও চায়

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের মতো চীনও চায় রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধান।

শনিবার (১৮ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। দুই দিনের সফরে ঢাকায় অবস্থান করছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

 

বৈঠকে দুদেশের সম্পর্ক ও গত বছরের অক্টোবরে বাংলাদেশ সফরকালে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেওয়া সিদ্ধান্তগুলোর অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন চীনের পররাষ্ট্র মন্ত্রী।  

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সব ধরনের সহযোগিতা নিয়ে পাশে থাকার কথা বলেন ওয়াং ই। আর এজন্য বাণিজ্য ঘাটতি কমিয়ে, যোগাযোগের বাড়ানোর ওপর জোর দেন তিনি।

এদিকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে আলোচনার গুরুত্ব তুলে ধরেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেন, বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশের বন্ধু হিসেবে রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায় চীন।  

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী বলেন, মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রয়েছে। এ সময় তিনি মিয়ানমারের রোহিঙ্গারাদের নিরাপদে স্বদেশে ফেরত পাঠানোর জন্য চীনের সমর্থন প্রত্যাশা করেন।

বাংলাদেশ সময়: ২৩২৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
কেজেড/জিপি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।