ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে স্বাস্থ্য সেবা দেবে মিয়ানমার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে স্বাস্থ্য সেবা দেবে মিয়ানমার

ঢাকা: বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিয়ে দ্রুত স্বাস্থ্য ও চিকিৎসা সেবার পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. মায়িন্ত হাতুই। এরই মধ্যে মিয়ানমার প্রস্তুতি নিয়েছে বলেও জানান তিনি।

শনিবার (১৮ নভেম্বর) রাশিয়ার মস্কোতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎকালে হাতুই এ কথা জানান।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাস্থ্যমন্ত্রী নাসিম মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধের পদক্ষেপ নিতে দেশটির মন্ত্রী হাতুইকে অনুরোধ করেন।

 

তিনি জানান, রোহিঙ্গারা দীর্ঘদিন যাবত নিজ দেশেই স্বাস্থ্যসেবা বঞ্চিত থেকে অপুষ্টিজনিত বিভিন্ন রোগে ভুগছেন। পরিবার-পরিকল্পনা সম্পর্কে ন্যূনতম ধারণা তাদের নেই মিয়ানমার সরকারের অবহেলার কারণে।  

নাসিম আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিকতায় রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় এবং খাদ্য ও স্বাস্থ্য সেবা পাচ্ছে। কিন্তু দীর্ঘদিন অন্য দেশের প্রায় আট লাখ নাগরিকদের জন্য এভাবে সাহায্য চালিয়ে যাওয়া বাংলাদেশের পক্ষে সম্ভব নয়।  

তাই অবিলম্বে স্বদেশের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার কাজ শুরু করার জন্যও হাতুইকে অনুরোধ জানান নাসিম।  
 
এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মহাপরিচালক ডা. টেডরোস এডহানম গেব্রেইসাসের সঙ্গে সাক্ষাৎ হয় স্বাস্থ্যমন্ত্রীর।

সেই সাক্ষাতে বাংলাদেশের স্বাস্থ্যখাতের অর্জনগুলো তুলে ধরেন নাসিম। এক্ষেত্রে সহায়তা করায় হু’র প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

মস্কোতে চলমান ‘টেকসই উন্নয়নের যুগে টিবি নির্মূলে করণীয়’ বিষয়ক মন্ত্রী পর্যায়ের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বর্তমানে রাশিয়া সফর করছেন। একশ’রও বেশি দেশের মন্ত্রী ছাড়াও সরকারি কর্মকর্তা, বেসরকারি সংস্থা, সুশীল সমাজ এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা সম্মেলনে অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
পিআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad