ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিশুদের বিরুদ্ধে সহিংসতা রোধে কাজ করছে শিশুরাই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
শিশুদের বিরুদ্ধে সহিংসতা রোধে কাজ করছে শিশুরাই অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্টের (এসিডি) হল রুমে আয়োজিত কনভেনশন/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: শিশুদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে কাজ করছে শিশুরাই। কেবল তাই নয়, শিশুদের অধিকার এবং তাদের সুরক্ষা, বাল্যবিয়ের কুফল এবং মাদকের কুফল সম্পর্কে সচেতন করছে শিশুরা।

শিশুর প্রতি সব ধরনের সহিংসতা প্রতিরোধ এবং শিশু সুরক্ষায় বাৎসরিক কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে শনিবার (১৮ নভেম্বর) এ তথ্য জানানো হয়। বেলা ১১টায় উন্নয়ন ও মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্টের (এসিডি) হল রুমে এ কনভেনশনের আয়োজন করা হয়।

এসিডির নির্বাহী পরিচালক সালীমা সারওয়ার কনভেনশনে সভাপতিত্ব করেন। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মঞ্জুর কাদের। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসিডির প্রকল্প সমন্বয়কারী এহসানুল আমিন ইমন, পরিচালক (কর্মসূচি) সারমিন সুবরিনা। কনভেনশন পরিচালনা করেন এসিডি’র প্রকল্প সমন্বয়কারী মিরাজ উদ্দীন তালুকদার।

অন্যান্যের মধ্যে শিশু অধিকার ফোরামের ৩০ জন শিশু প্রতিনিধি, ইয়োথ দলের ২৫ জন প্রতিনিধি, সামাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটির ২০ জন সদস্য, ইউনিয়ন পরিষদের মেম্বর, ইমাম, শিক্ষক এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এতে জানানো হয়, এসিডি সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটি, শিশু অধিকার ফোরাম, ইয়োথ দলের সহায়তায় এসব কার্যক্রম বাস্তবায়ন করছে। এর ফলে এলাকায় শিশুদের প্রতি শারীরিক ও মানসিক নির্যাতন, বৈষম্য, শিশুপাচার, জেন্ডারভিত্তিক সহিংসতা এবং বাল্যবিয়ে উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

সেভ দ্য চিলড্রেনের সহায়তায় রাজশাহী এবং চাঁপাইনবাবগঞ্জ জেলায় শিশুদের প্রতি শারীরিক ও মানসিক নির্যাতন এবং জেন্ডারভিত্তিক সহিংসতা থেকে সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে কাজ করছে। তারই ধারাবহিকতায় এ কনভেনশনের আয়োজন করা হয়।

কনভেনশনে স্কুল পর্যায়ে শিশুদের প্রতি শারীরিক ও মানসিক নির্যাতনের পরিস্থিতি, এলাকায় সেক্সুয়াল এবং জেন্ডার ভিত্তিক সহিংসতা পরিস্থিতি, বাল্যবিয়ে, শিশু সুরক্ষার অবস্থা চিহ্নিত করা এবং শারীরিক ও মানসিক নির্যাতন প্রতিরোধ আইনের ২০১৬ আলোকে বর্তমান অবস্থার ইতিবাচক পরিবর্তনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং উপস্থিত সকলের মতামত গ্রহণ করা হয়।

এ সময় শিশু সুরক্ষা নিশ্চিতকরণে প্রশাসনসহ সকলের সহযোগিতা কামনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।