ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় আনতে সচেতনতার বিকল্প নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় আনতে সচেতনতার বিকল্প নেই শুক্রবার ( ১৭ নভেম্বর) রাতে ইস্কাটনে সুইড বাংলাদেশের প্রধান কার্যালয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া

ঢাকা: প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় আনতে সচেতনতার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন সুইড বাংলাদেশের প্রধান উপদেষ্টা ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

শুক্রবার ( ১৭ নভেম্বর) রাতে ইস্কাটনে সুইড বাংলাদেশের প্রধান কার্যালয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় এ মন্তব্য করেন তিনি।  

এসময় অনেকের মধ্যে সুইড বাংলাদেশের সভাপতি জহেরুল ইসলাম মামুন ও সাংবাদিক জয় ই মামুন উপস্থিত ছিলেন।

শনিবার (১৮ নভেম্বর) ঢাকায় শুরু হচ্ছে বুদ্ধি প্রতিবন্ধীদের আন্তর্জাতিক সম্মেলন। এই সম্মেলন সফল করতে গণমাধ্যমকে এগিয়ে আসারও আহ্বান জানিয়েছেন ডেপুটি স্পিকার।

সম্মেলনের উপদেষ্টা কমিটির সভাপতি ডেপুটি স্পিকার বলেন, প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় নিয়ে আসতে জন সচেতনতা বৃদ্ধির বিকল্প নেই। এজন্য অগ্রণী ভূমিকা পালন করতে পারে একমাত্র গণমাধ্যম। সমাজের সুবিধাবঞ্চিত এই জনগোষ্ঠীকে এগিয়ে মূলধারায় নিয়েই সব পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

এসময় তিনি এশিয়ান ফেডারেশন অন ইনটেলেকচুয়াল ডিজঅ্যাবিলিটি-(এএফআইডি) সম্মেলনকে সফল করতে গণমাধ্যমের সহযোগিতা চান। একই সঙ্গে তিনি বলেন,  প্রতিবন্ধী  জনগোষ্ঠীকে মূল স্রো‌তের বাইরে রেখে টেকসই উন্নয়নের মূল লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়।  

তাই প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের বোঝা না ভেবে তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা ও বিত্তবানদের প্রতি আহ্বান জানান তিনি।

১৮ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটরে এশিয়ার  প্রতিবন্ধী জনগোষ্ঠী ও তাদের প্রতিনিধিদের নিয়ে বসছে ২৩তম সম্মেলন। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘অ্যাকসেটেন্স অ্যাকসেসটিবিলিটি ইনক্লুজন-অ্যা কি টুওয়ার্ডস সাসটেইনেবল ডেভলপমেন্ট’।

বাংলাদেশ, যুক্তরাষ্ট্র,  ভারত, সিঙ্গাপুর, জাপান, থাইল্যান্ড, ফিলিপাইন, মালয়েশিয়া, তাইওয়ান, নেপাল ও কোরিয়া থেকে প্রায় পাঁচ শতাধিক প্রতিনিধি এই সম্মেলনে অংশ নেবে। রোববার (১৯ নভেম্বর) রাষ্ট্রপতি আবদুল হামিদ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

বাংলাদেশ সময়: ০২২৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
এসএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ