ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুন্সীগঞ্জে নাটেশ্বর প্রত্নস্থানের ৮ম ধাপের খনন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
মুন্সীগঞ্জে নাটেশ্বর প্রত্নস্থানের ৮ম ধাপের খনন শুরু নাটেশ্বর প্রত্নস্থানের খনন কাজ করছে শ্রমিকরা

মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের টংগীবাড়ি উপজেলার নাটেশ্বর গ্রামের নাটেশ্বর প্রত্নস্থানের ২০১৭-১৮ অর্থ বছরের খনন কাজের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১৭ নভেম্বর) বিকেল ৪টার দিকে ৮ম ধাপের খনন কাজের উদ্বোধন করা হয়।

২০১০ সালে এ অঞ্চলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান, খনন ও গবেষণার উদ্যোগ হাতে নেয় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন।

সাত বছর ধারাবাহিক উৎখননে বের হয়ে আসা বৌদ্ধ বিহারের অংশ বিশেষ থেকে মিলেছে মূল্যবান প্রত্নতাত্ত্বিক সম্পদ।

গবেষণা কাজের তত্ত্বাবধায়ক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, ইতোমধ্যে উদ্যোগ ও ব্যবস্থাপনায় থাকা অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনকে এক কোটি টাকা অর্থায়ন দিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

খনন করা নাটেশ্বর প্রত্নস্থানজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও চীনের হুনান প্রাদেশিক প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক বস্তু ইনস্টিটিউটের শিক্ষার্থীরা পর্যায়ক্রমে এই খনন কাজে অংশগ্রহণ করবে। দৈনিক ১২০ জন শ্রমিক দৈনিক মজুরির ভিত্তিতে কর্মরত থাকবে। খনন কাজের জন্য যন্ত্রপাতিসমূহ চায়না থেকে সরবরাহ করা হচ্ছে। গবেষণায় বেরিয়ে এসেছে বৌদ্ধ মন্দির, অষ্টকোণাকৃতি স্তূপ, ৪টি অন্যান্য স্তূপ হলঘর, ইট নির্মিত রাস্তা, কক্ষ, দেয়াল, মেঝে, ইট নির্মিত নালা, অসাধারণ প্রবেশদ্বার ইত্যাদি। খনন কাজের উপযুক্ত সময় চলতি মৌসুমে তিনমাস ধরে এই কাজ চলবে। হুনানা প্রাদেশিক প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক বস্তু ইনস্টিটিউট ২০১৫ সাল থেকে যৌথ গবেষণায় কাজ করছে।

উদ্ধার করা প্রত্নতত্ত্বঅগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ড. নূহ-উল-আলম লেলিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক ড. সফিক আহমেদ সিদ্দিক।

এসময় আরোও উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আলতাফ হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ১৭ নভেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ