ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রংপুরে ডিজিটাল পদ্ধতিতে আনসার প্রশিক্ষণার্থী বাছাই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
রংপুরে ডিজিটাল পদ্ধতিতে আনসার প্রশিক্ষণার্থী বাছাই রংপুরে আনসার প্রশিক্ষণার্থী বাছাই কার্যক্রম। ছবি: সগৃহীত

ঢাকা: রংপুরে ডিজিটাল পদ্ধতিতে দুদিন ধরে বিভাগের ৮ জেলার ৩৬৫ জন আনসার প্রশিক্ষণার্থী বাছাই কার্যক্রম সম্পন্ন হয়েছে। এই প্রথম রেজিস্ট্রেশনকৃত আনসার প্রশিক্ষণ গ্রহণে ইচ্ছুক ৭১৪৪ জনের কাগজপত্রাদি, উচ্চতা, বুকের মাপ এবং স্বাস্থ্য পরীক্ষা অনলাইনে হয়। ১৫ নভেম্বর রংপুর স্টেডিয়ামে এ কার্যক্রম শুরু হয়।

পুরো বাছাই কার্যক্রম হয় চার স্তরে। প্রথম স্তরে একদল বাছাইকারী অনলাইন রেজিস্ট্রেশন ফরম ও কাগজপত্রাদি পরীক্ষার করেন।

দ্বিতীয় স্তরে অন্য একটি টিম উচ্চতা ও স্বাস্থ্য পরীক্ষা করেন। ৩য় স্তরে আরেক গ্রুপ আগের সব টিমের মতামতের আলোকে প্রাথমিক তালিকা থেকে যোগ্যদের ডাটা এন্ট্রি করে অনলাইনের মাধ্যমে আনসার ও ভিডিপি সদর দপ্তরে পাঠায়।

আনসার ও ভিডিপি সদর দপ্তর এন্ট্রিকৃত ডাটা পরীক্ষা করে প্রাথমিক যোগ্য বিবেচিত বাছাইকৃতদের ১৬ নভেম্বর নির্ধারিত সময়ে রংপুর মাহিগঞ্জ আনসার প্রশিক্ষণ কেন্দ্রে লিখিত পরীক্ষা ও সাক্ষাতকারের জন্য মোবাইলে এসএমএস এর মাধ্যমে অবগত করে।

এসএমএসপ্রাপ্তদের রংপুর মাহিগঞ্জ আনসার প্রশিক্ষণ কেন্দ্রে লিখিত পরীক্ষা ও সাক্ষাতকার অনুষ্ঠিত হয়। রংপুর বিভাগের ৮টি জেলায় ৩৬৫ জন প্রশিক্ষণার্থীর বিপরীতে ৭১৪৪ জন প্রশিক্ষণ গ্রহণে ইচ্ছুক ব্যক্তি অনলাইনে আবেদন করেন।

দিনাজপুর জেলার প্রশিক্ষণার্থীর কোটা ৬৭ জন, আবেদনকারীর সংখ্যা ১০৭২ জন এবং প্রাথমিকভাবে বাছাইয়ের সংখ্যা ১১৬ জন। ঠাকুরগাঁওয়ের কোটা ৩২ জন, আবেদনকারী ৫০০ জন, প্রাথমিক বাছাই ৮৫ জন। রংপুরের কোটা ৬৪ জন, আবেদনকারী ১১৭১ জন, প্রাথমিক বাছাই ৯০ জন, পঞ্চগড়ের কোটা ৩০ জন, আবেদনকারী ৫৬৪ জন, প্রাথমিক বাছাই ৯৭ জন। লালমনিরহাটের কোটা ৩০ জন, আবেদনকারী ৭৩৫ জন,  প্রাথমিক বাছাই ৯২ জন। নীলফামারীর কোটা ৪১ জন, আবেদনকারী ৬৪৬ জন,  প্রাথমিক বাছাই ১২১ জন। গাইবান্ধার কোটা ৫৫ জন, আবেদনকারী ১০৪২ জন,  প্রাথমিক বাছাই ১১৮ জন এবং কুড়িগ্রামের কোটা ৪৬ জন, আবেদনকারী ১৪১৪ জন,  প্রাথমিক বাছাই ১৪১ জন।

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণ গ্রহণকারীরা দেশের প্রয়োজনে জাতীয় ইস্যুতে অঙ্গীভূত আনসার হিসাবে কাজ করবেন, সেই সাথে বিভিন্ন আনসার গার্ডে ৩ বছর মেয়াদে অঙ্গীভূত আনসার হিসাবে চাকরি করতে পারবেন। এছাড়া তারা সরকারি চাকরিতে ৩য় ও ৪র্থ শ্রেণির পদে ১০ শতাংশ কোটা সুবিধা পাবেন।

বাংলাদেশ সময়: ০৪৪৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।