ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
রাজশাহীতে তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীর ইয়াবা চক্রের সঙ্গে সংশ্লিষ্টতা বিষয়ক সংবাদ প্রকাশের জেরে তিন সাংবাদিকের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন রাবি ছাত্রলীগের দুই নেতা।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে রাজশাহী মুখ্য মহানগর হাকিমের আদালতে দৈনিক যুগান্তর ও স্থানীয় দৈনিক সোনালী সংবাদের প্রতিনিধি এবং এসএ টিভির প্রতিনিধি ও ক্যামেরা পারসনের বিরুদ্ধে মানহানির মামলাটি করেন ছাত্রলীগ নেতারা।

গত ৯ নভেম্বর এসএ টিভিতে ‘ইয়াবা চক্রে জড়িত রাবি ও রুয়েটের শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারী’ এবং ১০ নভেম্বর দৈনিক যুগান্তরে ‘রাবি ও রুয়েটে ইয়াবা ব্যবসায় ৪৪ শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারী’ শিরোনামে সংবাদ প্রচারিত ও প্রকাশিত হয়।

 

প্রকাশিত সংবাদে রাবি ছাত্রলীগের ১১ জনের নাম উল্লেখ করা হয়। এর মাধ্যমে ছাত্রলীগ নেতাদের মানহানি হয়েছে উল্লেখ করে মামলায় অভিযোগ করা হয়েছে।

মামলার বিবাদী দৈনিক যুগান্তর ও স্থানীয় দৈনিক সোনালী সংবাদ পত্রিকার রাবি প্রতিনিধি হাসান আদিব রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সভাপতির দায়িত্বে রয়েছেন।  

বাকি দুজন এসএ টিভির রাজশাহী প্রতিনিধি জিয়াউল গণি সেলিম এবং সাঈদ ক্যামেরা পারসন হিসেবে কর্মরত। ৫০০, ৫০১ ও ৫০২ ধারায় রাবি ছাত্রলীগের সহ-সভাপতি রবিউল আউয়াল মিল্টন ও সাংগঠনিক সম্পাদক মুশফিক তাহমিদ তন্ময় এ মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, রাবি ও রুয়েটে ইয়াবা চক্রের বিষয়ে গত ৯ নভেম্বর এসএ টিভি এবং ১০ নভেম্বর দৈনিক যুগান্তরে সংবাদ প্রকাশ হয়। এতে মুশফিক তাহমিদ তন্ময় ও রবিউল আউয়াল মিল্টনের নাম উল্লেখ করে তাদের মর্যাদার হানি ঘটানো হয়েছে। এতে তারা সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হয়েছেন।

মামলার ব্যাপারে বিবাদী হাসান আদিব বলেন, সংবাদের মূল সূত্র নির্ভযোগ্য সূত্র থেকে পাওয়া। এছাড়া সংবাদের সাথে সংশ্লিষ্ট সকলের বক্তব্য এবং রাজশাহী বিভাগীয় কমিশনারের সাথে কথা বলে সত্যতা পাওয়ার পরেই সংবাদ পাঠিয়েছেন।  

এসএ টিভির রাজশাহী প্রতিনিধি জিয়াউল গণি সেলিম বলেন, হয়রানির উদ্দেশ্যে ছাত্রলীগ নেতারা এ মামলা করেছেন। তাদের আইনগত অধিকার রয়েছে মামলা করার। আমরাও তাই আইনিভাবেই মোকাবেলা করব।

সাংবাদিকদের নামে হয়রানি ও উদ্দেশ্যমূলক মামলা করায় রাজশাহী সাংবাদিক ইউনিয়ন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, রাবি রিপোর্টার্স ইউনিটি, রাবি প্রেস ক্লাবসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সংগঠনগুলো প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।