ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গণপূর্ত অধিদপ্তরে ৩৬৫ প্রকৌশলীর পদ শূন্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
গণপূর্ত অধিদপ্তরে ৩৬৫ প্রকৌশলীর পদ শূন্য

সংসদ ভবন থেকে: গণপূর্ত অধিদপ্তরে বিভিন্ন পর্যায়ের প্রকৌশলীর ৩৬৫টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। শূন্য পদ পূরণের জন্য পদোন্নতি এবং নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের উত্তরে এ তথ্য জানান মন্ত্রী।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী জানান, অতিরিক্তি প্রধান প্রকৌশলীর তিনটি, তত্ত্বাবধায়ক প্রকৌশলীর পাঁচটি, নির্বাহী প্রকৌশলীর ১৯টি, উপ-বিভাগীয় প্রকৌশলীর ২২টি, সহকারী প্রকৌশলীর ৯৫টি এবং উপ-সহকারী প্রকৌশলীর ২২১টি পদ শূন্য রয়েছে।

শূন্য পদ পূরণের জন্য পদোন্নতি এবং নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে।

পূর্বাচল নতুন শহর প্রকল্পের ব্যাপারে সংরক্ষিত মহিলা আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য বেগম পিনু খানের প্রশ্নের জবাবে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, পূর্বাচল নতুন শহর প্রকল্পের নারায়ণগঞ্জ অংশের কাজ ৮০ শতাংশ এবং গাজীপুর অংশের কাজ ৫০ শতাংশ অবধি এগিয়েছে। মামলাসহ বিভিন্ন বাধাবিপত্তির কারণে গাজীপুর অংশের কাজ বিলম্বিত হয়েছে। এ অংশের কাজ দ্রুত বাস্তবায়নের জন্য নারায়ণগঞ্জের বাংলাদেশ নৌবাহিনী ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই প্রকল্পের ২৫ হাজার ১৬টি প্লটে ভবন নির্মাণের নক্সা অনুমোদন করা হচ্ছে। এখানে ছোট-বড় কমপক্ষে ৬০ হাজার ফ্ল্যাট নির্মিত হবে।
 
একই দলের মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকাকে সম্প্রসারণের কোনো পরিকল্পনা বর্তমানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নেই।

একেএম শাহজাহান কামালের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, আপাতত রাজউকের কাঠামোয় পরিবর্তনের কোনো পরিকল্পনা সরকারের নেই। বিদ্যমান এক হাজার ৯৮০ জনবল সম্বলিত সাংগঠিক কাঠামো দিয়ে রাজউক তার উপর অর্পিত দায়িত্বগুলো সঠিকভাবে পালন করছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য নুরুল ইসলাম মিলনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন সমস্যা সমাধানের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আওতায় দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বর্তমানে মোট ৪৭টি প্রকল্প চলমান রয়েছে।  
 
এছাড়া সরকার দলীয় এমটি আবদুর রউফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি কর্মচারিদের আবাসিক সমস্যা সমাধানে বর্তমান সরকার ইতিমধ্যে দুইটি প্রকল্পের মাধ্যমে ৫২৪টি ফ্ল্যাট হস্তান্তর করেছে। আরো ১৩টি প্রকল্পের মাধ্যমে পাঁচ হাজার ৭৪৬টি ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad