ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ববিদ্যালয়গুলো নির্বাচন করতে রাজি হয় না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
বিশ্ববিদ্যালয়গুলো নির্বাচন করতে রাজি হয় না

সংসদ ভবন থেকে:  স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলোকে ছাত্র সংসদ নির্বাচন করাতে সরকারের পক্ষ থেকে উৎসাহিত করা হয়, হচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো যেহেতু স্বায়ত্তশাসিত, তাই সরকারের পক্ষ থেকে জোর করে নির্বাচন করাতে পারি না। বিশ্ববিদ্যালয়গুলো নির্বাচন করতে রাজি হয় না। জাতীয় সংসদে একথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলুর সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
 
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে আমরা জোর করে গিয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে  মন্ত্রী পাঠিয়ে নির্বাচন করে ফেলবো, সেটা বাস্তবসম্মত নয়।


 
এসময় মন্ত্রী সংসদ সদস্যদের উদ্দেশে বলেন, আপনারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতির দায়িত্বে আছেন। আগেও ছিলেন। এখন নির্বাচিতভাবেই আছেন। সংসদ সদস্যদের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে প্রিন্সিপাল করার জন্য, ভিসি করার জন্য বিভিন্ন পদে নিয়োগের জন্য যে পরিমাণ তৎপরতা দেখি, তার এক শতাংশ তৎপরতা হলে ওইসব প্রতিষ্ঠানে নির্বাচন করতে পারতেন। প্রতিষ্ঠান থেকেই উদ্যোগ নিতে হবে। তবে আমরা উৎসাহ দিয়ে যাচ্ছি, নির্দেশ নয়। আমরা পরামর্শক হিসেবে সবাইকে বলেছি নির্বাচন করতে।
 
অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী বছর স্কুল, কলেজ, মাদরাসাগুলোতে সাড়ে ১৯ হাজার ভবন নির্মাণ করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।