ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৃষ্টিতে জোড় ইজতেমার মুসল্লিদের ভোগান্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
বৃষ্টিতে জোড় ইজতেমার মুসল্লিদের ভোগান্তি তুরাগের তীরে শুক্রবার বাদ ফজর শুরু হচ্ছে ৫ দিনের জোড় ইজতেমা। কিন্তু বৃহস্পতিবার সকাল থেকেই টানা বৃষ্টি, তাই মুসল্লিরা পড়েছেন দুর্ভোগে; ছবি; রাজীব সরকার

গাজীপুর: গাজীপুরের টঙ্গীতে তুরাগের তীরে শুক্রবার (১৭ নভেম্বর) বাদ ফজর শুরু হতে যাচ্ছে ৫ দিনের জোড় ইজতেমা। এ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মুসল্লি আগেই ইজতেমা ময়দানে এসে উপস্থিত হয়েছেন। কিন্তু দেশজুড়ে নিম্নচাপের প্রভাবে চলছে টানা বৃষ্টি। অকালীন এই বৃষ্টিতে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল থেকেই মুসল্লিরা পড়েছেন ভোগান্তিতে। বৃষ্টির পানি, কাদার পাশাপাশি বইছে ঠাণ্ডা হাওয়া।

জোড় ইজতেমায় অংশ নিতে আসা মুসল্লিরা জানান, টঙ্গীর তুরাগের তীরে জোড় ইজতেমায় অংশ নিতে তারা বেশ আগেভাগেই ইজতেমা ময়দানে এসে হাজির হয়েছেন। উদ্দেশ্য ছিল, এখানে তাঁবুর মধ্যে থেকে তারা মুরুব্বীদের বয়ান শুনবেন, সে অনুযায়ী আমল করবেন।

কিন্তু বৃহস্পতিবার সকাল থেকে চলছে টানা বৃষ্টি। এ অবস্থায় দারুণ  ভোগান্তির মধ্যে পড়েছেন তারা। বৃষ্টির পানির ছাঁটের কারণে রান্নার কাজে ব্যাঘাত ঘটছে। পানি ও কাদার কারণে চলাফেরা করাই মুশকিল হয়েছে দাঁড়িয়েছে। বিশেষ করে যারা বৃদ্ধ ও অসমর্থ তাদের অবস্থা শোচনীয়। ঠাণ্ডা ও সর্দির কবলে পড়ছেন অনেকেই।

কক্সবাজার থেকে আসা মুসল্লি মো. তকীউল্লাহ বাংলানিউজকে বলেন, জোর ইজতেমায় জামাত বেঁধে এসেছি। এবার মাঠে বেশি ঘাস থাকায় বিছানা ভিজে যাচ্ছে। এর মধ্যে সমস্যা আরও বাড়িয়ে দিয়েছে বৃষ্টি। তবু যতো দুর্ভোগই হোক, বৃষ্টিকে আল্লাহর দান বা রহমত বলেই মনে করছি।

বৃহস্পতিবার সকাল থেকে টানা বৃষ্টির কারণে তুরাগের তীরে জোড় ইজতেমা ময়দানে রান্নার আয়োজন করতে বেগ পেতে হয় মুসল্লিদের;  ছবি; রাজীব সরকারবিশ্ব ইজতেমার মুরুব্বী গিয়াস উদ্দিন জানান, বিশ্ব ইজতেমা সুন্দর ও সফল করতে প্রতিবছর টঙ্গীর তুরাগের তীরে ৫দিনের জোড় ইজতেমার আয়োজন করা হয়ে থাকে। প্রতিবারের মতো এবারও শুক্রবার (১৭ নভেম্বর) শুরু হতে যাচ্ছে জোড় ইজতেমা। এবার জোড় ইজতেমায় দেশের ৬৪টি জেলা থেকে সব মিলিয়ে আড়াই থেকে তিন লাখ মুসল্লি অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে। কাছের ও দূরের অনেক মুসল্লি জোড় ইজতেমায় অংশ নিতে আগেভাগেই ইজতেমা ময়দানে এসে উপস্থিত হয়েছেন। মুসল্লিদের আসা অব্যাহত আছে। কিন্তু বৃষ্টির কারণে মুসল্লিরা এখানে আসতে গিয়ে দুর্ভোগের মধ্যে পড়েছেন। যারা এসে পড়েছেন তাদেরও ভোগান্তি পোহাতে হচ্ছে।

আগামী ২১ নভেম্বর মঙ্গলবার মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে জোড় ইজতেমার আনুষ্ঠানিকতা।
বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
আরএস/ জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।