ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ সর্বপ্রথম আইবিএস চালুর উদ্যোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
বাংলাদেশ সর্বপ্রথম আইবিএস চালুর উদ্যোগ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) হোটেল সোনারগাঁয়ে ডেভেলপমেন্ট অফ ঝিলমিল রেসিডেনশিয়াল পার্ক প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন; ছবি: খুররম জামান

ঝিলমিল প্রকল্পের মধ্য দিয়ে বাংলাদেশ সর্বপ্রথম আইবিএস (ইন্ডাস্ট্রিয়ালাইজড বিল্ডিং সিস্টেম) চালু করতে যাচ্ছে। এ প্রকল্পের মধ্য দিয়ে প্রধানমন্ত্রীর স্বপ্ন 'সকলের জন্য আবাসন' বাস্তবায়নের কাজ একধাপ এগিয়ে যাবে।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে ডেভেলপমেন্ট অফ ঝিলমিল পার্ক প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং প্রাইভেট পার্টনার বিএনজি গ্লোবাল হোল্ডিং এসডিএন বিএইচডি অ্যান্ড কনসর্টিয়ামের মধ্যে এই চুক্তি স্বাক্ষর হয়।

মন্ত্রী মোশাররফ হোসেন বলেন, আবাসনের অধিকার মানুষের জন্মগত অধিকার। সকলের জন্য আবাসন—এটাও রাষ্ট্রের কাছে মানুষের প্রাপ্য অধিকার। এই প্রকল্প সেই অধিকার প্রতিষ্ঠার পথেরই একটি ধাপ। মালয়েশিয়ান কোম্পানি বাংলাদেশে এ ধরনের একটি জনবান্ধব ও অত্যাধুনিক প্রকল্প বাস্তবায়নে এগিয়ে আসায় তিনি ধন্যবাদ জানান।

‘খুব সহনীয় মূল্যে ফ্ল্যাট পাওয়া যাবে’ উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রতি বর্গ ফুটে মাত্র সাড়ে চার হাজার টাকা মূল্য ধরা হয়েছে।

এছাড়াও ৫ মাসের মধ্যে পূর্বাচলে ৭০ হাজার অ্যাপার্টমেন্ট নির্মাণের টেন্ডার ডাকা হবে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানী এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এই পদ্ধতি মালয়েশিয়া ও সিঙ্গাপুরে খুবই প্রচলিত। ৪ বছর পরে হলেও এটি শুরু হচ্ছে। এটি আমার সংসদীয় এলাকা কেরানীগঞ্জে হওয়ায় আমি নিজে খুবই খুশী।

তিনি এই প্রকল্পে এলাকার অধিবাসীদের বিশেষ সুবিধা দেওয়ার আহ্বান জানান। এ প্রকল্পে

পাইপ লাইনে গ্যাস সংযোগ দেওয়া হবে না বলে জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার ইদহাম জুহরি মোহাম্মদ ইউনুস (IDHAM ZUHRI MOHAMED YUNUS),

রাজউক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. আবদুর রহমান, প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার আবদুল লতিফ হিলালি, বিএনজি গ্লোবাল হোল্ডিং এসডিএন বিএইচডি-এর সিইও ড. সাবরিনা এবং পিপিপি কর্তৃপক্ষ বাংলাদেশ-এর সিইও সৈয়দ আফসর এইচ উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, আইবিএস পদ্ধতিতে ঝিলমিল প্রকল্পের আওতায় ৮৫টি সুউচ্চ ভবন নির্মাণ করা হবে। যেগুলোর মধ্যে ৬০টি হবে বিশতলা ও ২৫টি  হবে পঁচিশতলা ভবন। মোট অ্যাপার্টমেন্ট হবে ১৩ হাজার ৯২০টি।

১৬০ একর জায়গার ওপর এ প্রকল্পের আনুষ্ঠানিক কাজ শুরু হবে ২০১৮ সালের জানুয়ারি। কাজ পুরোপুরি শেষ হবে ২০২২ সালের ডিসেম্বরে।
বাংলাদেশ সময়ঃ ১৩০২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
কেজেড/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad