ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সকাল থেকেই ঝিরঝিরে বৃষ্টি, যানজট-ভোগান্তি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
সকাল থেকেই ঝিরঝিরে বৃষ্টি, যানজট-ভোগান্তি টিপটাপ বৃষ্টিতে সকাল থেকেই ছাতা মাথায় নামতে হয় নগরীর বাসিন্দাদের। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে রাজধানীতে টিপটাপ বৃষ্টি ঝরছিল বুধবার (১৫ নভেম্বর) সকাল থেকেই। এর প্রভাব সারাদিনই ছিল। বাতিল করে দেওয়া হয় বিপিএলের খেলাও। এই ঝিরঝিরে বৃষ্টি ঝরছে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ভোর থেকেও। যে কারণে ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলগামী লোকজন ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা।

রাজধানীর বিভিন্ন স্থান থেকে বাংলানিউজের করেসপন্ডেন্টরা জানাচ্ছেন, বৃষ্টির কারণে নগরবাসীর চলাচল যেমন ব্যাহত হচ্ছে। তেমনি তৈরি হচ্ছে যানজটও।

রাস্তাঘাট পিচ্ছিল হয়ে যাওয়ার কারণে গাড়ির গতিও ধীর হওয়ায় অনেক এলাকার সড়কেই যানবাহনের চাপ দেখা যাচ্ছে।

বিমানবন্দর সড়ক থেকে স্পেশাল করেসপন্ডেন্ট ইসমাইল হোসেন জানান, বৃষ্টির কারণে বিমানবন্দর সড়কে এমইএস থেকে বনানী, কাকলী, মহাখালী, তেজগাঁও ও ফার্মগেট এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। এর জের দেখা যাচ্ছে কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ হয়ে মতিঝিল ও পল্টনগামী সড়কেও।
 
ফার্মগেট এলাকায় উত্তরা থেকে আসা একটি বাসের সহকারী আমিনুল জানান, উত্তরা থেকে ফার্মগেটে পৌঁছাতে সময় লেগেছে এক ঘণ্টার ওপর। আর সামনে যে যানজট তাতে গুলিস্তান পৌঁছাতে দ্বিগুণ সময় লাগতে পারে।

বৃষ্টির কারণে যান চলাচলে নেমে এসেছে ধীরগতি।  ছবি: শাহজাহান মোল্লা

বৃষ্টিতে রাস্তার পাশের ময়লা এবং বালি-মাটি যানবাহনের চাকায় লেগে ছড়িয়ে সড়কগুলো নোংরা হয়ে পড়েছে বলেও জানান ইসমাইল।

শ্যামলী থেকে সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা জানান, বৃষ্টি শুরু হওয়ায় চরম দুর্ভোগে পড়েছে নগরবাসী, বিশেষ করে অফিসগামী ও স্কুল কলেজের শিক্ষার্থীরা। শ্যামলী ঘিরে থাকা সড়কগুলোতে যান চলাচলে স্থবিরতাও দেখা যায়। গাড়ি না পেলে মানুষ আগে নিকটস্থ গন্তব্যে হেঁটে রওয়ানা দিলেও এখন দেখা যাচ্ছে রাস্তার পাশে দোকানের ঝাঁপির নিচে অথবা কোনো ভবনের ফাঁকে জটলা বেঁধে দাঁড়িয়ে আছে। এই বৃষ্টি শীত নামাবে বলে মনে করছে অনেকে।

মিরপুর থেকে সিনিয়র ফটো করেসপন্ডেন্ট জিএম মুজিবুর জানান, বৃষ্টির কারণে গণপরিবহনের সংকটও দেখা দিয়েছে মিরপুর ১৪, ১০, ১২ এবং কাজীপাড়া ও শেওড়াপাড়ায়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ক্রসিংয়ে দায়িত্বরত সার্জেন্ট মো. ইমরান নাজির বলেছেন, বৃষ্টির কারণে গাড়ির গতি স্লো হওয়ার কারণে যানজটও সৃষ্টি হচ্ছে। টিপটাপ বৃষ্টিতে সকাল থেকেই ছাতা মাথায় নামতে হয় নগরীর বাসিন্দাদের।  ছবি: জিএম মুজিবুরফার্মগেট এলাকায় কয়েকজনের সঙ্গে কথা বলে স্টাফ করেসপন্ডেন্ট মানসুরা চামেলী জানান, নগরবাসী মনে করছে বৃষ্টির কারণে আবহাওয়ায় শীতের অনুভূতি তৈরি হয়েছে। কর্মজীবী লোকজন ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের গায়ে হালকা শীতের কাপড়ও দেখা গেছে সকাল বেলা।

চামেলী আরও জানান, অন্য কর্মদিবসের মত সপ্তাহের শেষ কর্মদিবসেও খামারবাড়ি-ফার্মগেট এলাকায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। পরিবহনগুলো দীর্ঘ সময় যানজটে আটকে রয়েছে। ঝিরিঝিরি বৃষ্টিতে পথঘাট ভিজে পিচ্ছিল হয়ে পড়েছে বিধায় জনচলাচলও হচ্ছে বিঘ্নিত।

ধানমন্ডি এলাকা থেকে আরেক স্টাফ করেসপন্ডেন্ট মনি আচার্য্য জানান, সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টিতে স্থবির হয়ে পড়েছে রাজধানীর কলাবাগান, নিউমার্কেট ও পান্থপথ এলাকা। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারে এমনিতেই যানজটের চাপ থাকে বেশি, কিন্তু বৃষ্টিপাতের কারণে এর মাত্রা বেড়ে গেছে অনেকে। ফলে অফিসগামী যাত্রীদের পড়তে হয়েছে সবচেয়ে বেশি ভোগান্তিতে।

বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এসএম/জিএমএম/এমসি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।