ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মায়ের দেয়া লিভারে বাঁচলো শিশুটি 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
মায়ের দেয়া লিভারে বাঁচলো শিশুটি  মা-ছেলের সঙ্গে চিকিৎসকরা

ঢাকা: দিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালে লিভার প্রতিস্থাপনের মাধ্যমে নতুন জীবন পেয়েছে ২ বছর ১১ মাস বয়সী এক বাংলাদেশি শিশু। সম্প্রতি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা সফলভাবে মায়ের লিভার শিশুটির শরীরে প্রতিস্থাপনের সাফল্য দেখিয়েছেন। 

বুধবার (নভেম্বর ১৫) রাজধানীর একটি হোটেলে শিশুটির অস্ত্রোপচারের বিভিন্ন দিক তুলে ধরেন চিকিৎসকরা।
 
আমান জাওয়াদ নামে ওই শিশুটিকে গত ১১ সেপ্টেম্বর ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়।

পরীক্ষা-নিরীক্ষার পরে জানা যায় হেপাটাইটিস-এ এর কারণে শিশুটির লিভার বিকল হয়ে গেছে। চিকিৎসকরা জরুরি ভিত্তিতে শিশুটির লিভার প্রতিস্থাপন (ট্রান্সপ্ল্যান্ট) করাতে বলেন। চিকিৎসকের পরামর্শে শিশুটির পরিবার তাকে দ্রুত দিল্লির অ্যাপোলো হাসপাতালে ভর্তি করেন। প্রাথমিক পরীক্ষার পর সেখানকার চিকিৎসকরা দ্রুত লিভার প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন। অবশেষে জটিল অপারেশনের মাধ্যমে মায়ের লিভার শিশুটির শরীরে প্রতিস্থাপন করা হয়। মাত্র তিন সপ্তাহে সে স্বাভাবিক জীবনে ফিরে আসে।
 
লিভার প্রতিস্থাপনের সঙ্গে যুক্ত অ্যাপোলো হাসপাতালের গ্রুপ মেডিকেল ডিরেক্টর এবং গ্যাস্ট্রোএনটেরলজিস্ট ও হেপাটলজিস্ট ড. অনুপম সিবাল বলেন, অপারেশনটি ছিল খুবই ঝুঁকিপূর্ণ। কারণ শিশুটি ইতোমধ্যেই হেপাটনিক এনকেফেলাপ্যাথি’র তৃতীয় পর্যায়ে থাকার কারণে লিভার দেহ থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে পারছিলো না। এর ফলে মস্তিষ্কও ক্ষতিগ্রস্ত হচ্ছিলো। এই পরিস্থিতিতে জরুরি ভাবে লিভার প্রতিস্থাপনই ছিল শিশুটিকে বাঁচানোর একমাত্র উপায়। আমরা এমন একটি জটিল কাজ বিপদমুক্তভাবে করতে পেরে অত্যন্ত খুশি।
 
এ সম্পর্কে দিল্লি অ্যাপোলো হাসপাতালের সিনিয়র লিভার ট্রান্সপ্লান্ট সার্জন ড. নিরব গয়াল বলেন, “শিশুটি খুবই অসুস্থ ছিল। পরিস্থিতি স্বাভাবিক করতে শিশুটির ডায়ালাইসিস করানো হয়। তীব্র লিভারের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া এই শিশুটির জন্য স্বাভাবিক লিভার ট্রান্সপ্লান্ট এর চেয়ে উন্নত ট্রান্সপ্লান্ট প্রয়োজন ছিল।  
 
১৯৯৮ সালে দিল্লি অ্যাপোলো হাসপাতালে প্রথমবারের মত সফল লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়। তখন থেকে দুই হাজার নয়শ’র বেশি লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয় যার মধ্যে ২৩৫ জনই ছিল শিশু। ১৯৯৮ সালে মাত্র ১৮ মাস বয়সে ভারতে প্রথমবারের মতো যে শিশুটির সফল লিভার ট্রান্সপ্লান্ট করানো হয় সেই শিশুটি নিজেও এখন একটি মেডিকেল কলেজের ছাত্র।
 
বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এমএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ