ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিশুশ্রম দেশের উন্নয়নেও বিঘ্ন ঘটায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
শিশুশ্রম দেশের উন্নয়নেও বিঘ্ন ঘটায়

ঢাকা: শিশুশ্রম শিশুদের মানবধিকার থেকে বঞ্চিতই করে না দেশের সার্বিক উন্নয়নেও বিঘ্ন ঘটায় বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

বুধবার (১৫ নভেম্বর) আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ারস এ চতুর্থ বিশ্ব শিশুশ্রম সম্মেলনে বক্তব্যকালে তিনি এ মন্তব্য করেন।

মুজিবুল হক বলেন, সরকারের নানামুখি পদক্ষেপের কারণে বাংলাদেশে প্রাতিষ্ঠানিক খাতে কোন শিশু শ্রমিক নেই।

এখন অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শিশুদের শ্রম থেকে ফেরানোই বড় চ্যালেঞ্জ।

সরকার ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে অঙ্গীকারবদ্ধ উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজিকে সামনে রেখে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ২০২৫ সালের মধ্যে সব রকম শিশুশ্রম নিরসনের লক্ষ্য নির্ধারণ করে শিক্ষা, প্রশিক্ষণ এবং দক্ষতা বৃদ্ধিমূলক প্রকল্প গ্রহণ করা হয়েছে।

দেশীয় এবং আন্তর্জাতিক উন্নয়ন অংশীদারদের সহযোগিতায় ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম মুক্ত দেশ গড়া সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

৪ দিনের এ আন্তর্জাতিক সম্মেলনের শেষ দিন আগামী ১৭ নভেম্বর অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিরা নিজ নিজ দেশের পক্ষে শিশুশ্রম নিরসন এবং শিশুদের অধিকার রক্ষায় অঙ্গীকার করবেন।

সম্মেলন শেষে আগামী ২০ নভেম্বর প্রতিমন্ত্রী মুজিবুল হকের দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
পিআর/পিএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।