ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইতিহাসের এই দিনে

চিনুয়া আচেবের জন্ম, সুভাষ দত্তের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
চিনুয়া আচেবের জন্ম, সুভাষ দত্তের প্রয়াণ চিনুয়া আচেব ও সুভাষ দত্ত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৬ নভেম্বর, ২০১৭, বৃহস্পতিবার। ০২ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৮৬৯ - পোর্ট সৈয়দে সুয়েজ খাল আনুষ্ঠানিকভাবে নৌ চলাচলের জন্য উন্মুক্ত হয়।
১৯০৫ - স্বদেশী আন্দোলনের অনুপ্রেরণায় সরকারি বিদ্যাচর্চা বর্জন আন্দোলনের প্রেক্ষাপটে আশতোষ চৌধুরীর সভাপতিত্বে ‘ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশন’ স্থাপিত হয়।
১৯২৩ - অস্বাভাবিক মুদ্রাস্ফীতির পর জার্মানিতে নতুন মুদ্রাব্যবস্থা চালু হয়।
১৯৯৩ - জঙ্গিদের আত্মসমর্পণের মধ্য দিয়ে কাশ্মীরে ৩২ দিনের অচলাবস্থার অবসান ঘটে।

জন্ম
১৮৯০ - হেমেন্দ্রনাথ ঘোষ, বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী ও চিকিৎসক। অবিভক্ত ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক হিসেবে তিনি পরিচিত।

১৮৯৬ - রণদাপ্রসাদ সাহা, বাংলাদেশের বিখ্যাত সমাজসেবক, উদ্যোক্তা এবং দানবীর। তিনি আর পি সাহা নামেই তিনি সমধিক পরিচিত ছিলেন। কয়লা, চামড়া, পাটের ব্যবসায় নিজ মেধা ও পরিশ্রমের মাধ্যমে ধনকুবেরে পরিণত হন রণদা। ১৯৩৮ সালে তিনি মির্জাপুরে ২০ শয্যাবিশিষ্ট 'কুমুদিনী ডিসপেনসারি' প্রতিষ্ঠা করেন। ১৯৪৪ সালে সেটিই কুমুদিনী হাসপাতাল নামে পূর্ণতা লাভ করে। ১৯৪৩ সালে টাঙ্গাইলে কুমুদিনী কলেজ প্রতিষ্ঠা করেন ও মানিকগঞ্জে দেবেন্দ্র কলেজ স্থাপন করেন। ১৯৪৩-৪৪ সালে সংঘটিত পঞ্চাশের মন্বন্তরের সময় রেডক্রস সোসাইটিকে প্রচুর টাকা দান করেন এবং ক্ষুধার্তদের জন্য চার মাসব্যাপী সারাদেশে দুইশত পঞ্চাশটি লঙ্গরখানা খোলা রাখেন। ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী তাকে অপহরণ করে। পরবর্তীতে তার আর কোনো খোঁজ পাওয়া যায়নি।
১৯২২ - জিন আমডাল, মার্কিন কম্পিউটার আর্কিটেক্ট এবং উদ্যোক্তা।
১৯৩০ - চিনুয়া আচেবে, নাইজেরিয়ার প্রখ্যাত সাহিত্যিক ও আফ্রিকার আধুনিক সাহিত্যের জনক। তার ‘থিংস ফল অ্যাপার্ট’ উপন্যাসের জন্য তিনি ২০০৭ সালে ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন।
১৯৪৫- নরেন বিশ্বাস, গবেষক ও লেখক।

মৃত্যু
২০১২ - সুভাষ দত্ত, বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা এবং অভিনেতা। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে তার অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার তাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একুশে পদকে ভূষিত করে।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এনএইচটি/এএ

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।