ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উপকূল ও চরাঞ্চল উন্নয়ন বোর্ড গঠনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
উপকূল ও চরাঞ্চল উন্নয়ন বোর্ড গঠনের দাবি সিডর আঘাত হানার এক দশক পূর্তি উপলক্ষে মতবিনিময়

বরিশাল: দেশের দক্ষিণাঞ্চলে ঘূর্ণিঝড় সিডর আঘাত হানার এক দশক পূর্তি উপলক্ষে বরিশালে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা উপকূল ও চরাঞ্চল উন্নয়ন বোর্ড গঠনের দাবি জানিয়েছেন।

বরিশাল রিপোর্টার্স ইউনিটি ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের আয়োজনে রিপোর্টার্স ইউনিটির কার‌্যালয়ে বুধবার (১৫ নভেম্বর) দুপুরে এ সভা অনুষ্ঠিত হয়।

বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফের আঞ্চলিক প্রধান এ এইচ তৌফিক আহম্মেদ।

স্বাগত বক্তব্য রাখেন বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক বাপ্পী মজুমদার।

‘সিডরের এক দশক: কেমন আছে দক্ষিণাঞ্চলের জনজীবন’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রধান সমন্নয়ক সোহানুর রহমান।

সাংবাদিক সুশান্ত ঘোষের সঞ্চলনায় রণাঙ্গনের দৈনিক বিপ্লবী বাংলাদেশে’র সম্পাদক নুরুল আলম ফরিদ, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের চেয়ারপার্সন ফিরোজ মোস্তফা, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সংগঠক জুবায়ের ইসলাম সহ বিভিন্ন সাংবাদিক ও যুব সংগঠকরা মুক্ত আলোচনায় অংশ নিয়ে সেই ভয়াল রাতের স্মৃতিচারণ করেন।

বক্তারা বলেন, এক দশকেও সিডরে বেড়িবাঁধের যেসব অংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল সেগুলোও ঠিকমতো মেরামত করা যায়নি। ১৯৯২ সালে গঠিত বিশেষ টাস্কফোর্স উপকূল রক্ষা বাঁধ আরো উঁচু ও মজবুত করে বানানোর পরামর্শ দিলেও এখন পর্যন্ত তা করা হয়নি। মানুষের ঘরবাড়ি দুর্যোগ সহনশীল না হওয়ায় পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র ও গবাদি পশু রক্ষায় উঁচু ভূমি নির্মাণের পরামর্শও যথাযথভাবে বাস্তবায়িত হয়নি।

সিডর উপদ্রুত এলাকার মানুষের  জীবনমান উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ কল্পে একটি উপকূল ও চরাঞ্চল উন্নয়ন বোর্ড গঠনের মাধ্যমে উপকূলীয় জনজীবন রক্ষায় সরকার আরো আন্তরিক হবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।  

অপরদিকে সিডরে নিহতদের স্মরণে মঙ্গলবার রাতে কলাপাড়া প্রেসক্লাবে স্মরণসভা হয়েছে। সন্ধ্যায় মোমবাতি প্রজ্জলনের মধ্য দিয়ে এক আবেগঘন পরিবেশের মধ্য দিয়ে সিডরে নিহতদের স্মরণ করা হয়। পাশাপাশি নিহতদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।  

অনুষ্ঠানে প্রেসক্লাব সভাপতি মেজবাহউদ্দিন মাননুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, সুশাসনের জন্য নাগরিক (সুজন) কলাপাড়া শাখার সভাপতি প্রবীণ গণমাধ্যম ব্যক্তিত্ব শামসুল আলম, ওয়ার্ল্ড কনসার্ন বাংলাদেশ কলাপাড়া সমন্বয়কারী জেমস রাজিব বিশ্বাসাস, সাংস্কৃতিক সংগঠক মোস্তফা জামান সুজন প্রমুখ।  

এছাড়াও কুয়াকাটা ট্যুরিস্ট বোট মালিক সমবায় সমিতির উদ্যোগে সমুদ্র সৈকতে সিডর দিবস পালন করা হয়েছে। আছর নামাজ বাদ সমতির কার্যালয়ে সমিতির সভাপতি জনি আলমগীগের সভাপতিত্বে সাগর সৈকত জামে মসজিদের পেশ ইমামের পরিচালনায় নিহতদের স্বরণে দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়।

বাংলা‌দেশ সময়: ২১৫২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।