ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবৈধভাবে মাসে খরচ হচ্ছে ৯ এমএমসিএফডি গ্যাস 

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
অবৈধভাবে মাসে খরচ হচ্ছে ৯ এমএমসিএফডি গ্যাস 

সংসদ ভবন থেকে: দেশে প্রতি মাসে অবৈধভাবে ব্যবহৃত হচ্ছে প্রায় নাইন মিলিয়ন কিউবিক ফিট পার ডে (এমএমসিএফডি) গ্যাস। ইতোমধ্যে শনাক্ত হওয়া বেআইনি বিতরণ লাইনের মাধ্যমে এই গ্যাস ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (১৫ নভেম্বর) সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এম এ মালেকের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
 
সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম আখতার জাহানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ২০১৮ সাল নাগাদ এক হাজার এমএমসিএফডি গ্যাসের সমতূল্য আমদানি করা এলএনজি (লিকুইড ন্যাচারাল গ্যাস) সরবরাহ শুরু হলে সংকট কিছুটা কমবে।

এর মধ্যে এপ্রিল মাস নাগাদ পাঁচশ এমএমসিএফডি ও অক্টোবর নাগাদ আরো পাঁচশ এমএমসিএফডি গ্যাস পাওয়ার আশায় রয়েছে সরকার।
 
একই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী সাধারণভাবে নতুন গ্যাস সংযোগ বন্ধ রয়েছে। তবে প্রধানমন্ত্রীর বিদুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টার নেতৃত্বে গঠিত বিশেষ কমিটির অনুমোদন সাপেক্ষে সীমিত আকারে গ্যাস সংযোগ কার্যক্রম চলমান রয়েছে।
 
একই প্রশ্নকারীর অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, সরকারি পর্যায়ে এলপি (লিকুইড পেট্রোলিয়াম) গ্যাসের সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের মূল্য সাতশ টাকা আর বেসরকারি কোম্পানিগুলোর সিলিন্ডারের মূল্য নয়শ থেকে এক হাজার টাকা।
 
বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।