ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পরমাণু শক্তি কমিশন বিল পাস

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
পরমাণু শক্তি কমিশন বিল পাস

সংসদ ভবন থেকে: পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, উন্নয়ন ও প্রসারে আন্তর্জাতিক পরিমণ্ডলের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন আইন প্রণয়নের লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭ জাতীয় সংসদে পাস হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) রাতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বিলটি সংসদে উত্থাপনের পর তা কণ্ঠভোটে পাস হয়। এদিন সংসদে নজরুল ইনস্টিটিউট বিলও উত্থাপিত হয়।

 

সংসদ অধিবেশনে পরমাণু শক্তি কমিশন বিল পাসের প্রস্তাব উত্থাপনকালে মন্ত্রী ইয়াফেস ওসমান জানান, ১৯৭৩ সালের বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশন অর্ডার বাতিল করে বাংলায় নতুন আইন প্রণয়নের জন্য বিলটি সংসদে তোলা হয়েছে। গত ১৩ ফেব্রুয়ারি মন্ত্রিসভায় বিলটি অনুমোদিত হয়। এরপর ১১ জুন সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

জাতীয় পার্টির কয়েকজন সংসদ সদস্য বিলটির বিরোধিতা করে যাচাই-বাছাইয়ের প্রস্তাব আনলে তা কণ্ঠভোটে নাকচ হয়।  
 
বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কাজের বর্ধিত পরিধি, দেশের বর্তমান বাস্তবতা এবং আন্তর্জাতিক বিধি-বিধানের আলোকে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনা এবং পারমাণবিক অবকাঠামোর সুষ্ঠু পরিচালনার লক্ষ্যে বিদ্যমান আইন বাতিল ও সংহত করে নতুন আইন করা দরকার। নতুন আইন হলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কর্মকাণ্ড ত্বরান্বিত হবে।
 
বিলে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতা সম্পন্ন একজন চেয়ারম্যান ও চারজন সদস্যের সমন্বয়ে একটি কমিশন গঠিত হবে। সরকার নির্ধারিত শর্তে তারা নিযুক্ত হবেন, চেয়ারম্যান হবেন সংস্থার প্রধান। এই কমিশন খাদ্য, কৃষি, স্বাস্থ্য, চিকিৎসা, পরিবেশ ও শিল্পের ক্ষেত্রে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের প্রসার, ইলেকট্রনিক যন্ত্রপাতির নকশা ও প্রযুক্তি এবং ব্যবহারিক সামগ্রীর উন্নয়ন করবে। এছাড়া বিলে কমিশনের সহায়তার জন্য বিশেষজ্ঞ কমিটির সুযোগ রাখা হয়েছে।
 
নজরুল ইনস্টিটিউট বিল উত্থাপন:
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্য-সংস্কৃতিমূলক সৃষ্টিকর্ম সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশ ও প্রচারের লক্ষ্যে প্রতিষ্ঠিত নজরুল ইনস্টিটিউট আইন সংশোধন, সংযোজন,পরিমার্জন ও পুনর্গঠনের জন্য জাতীয় সংসদে একটি বিল উত্থাপন করা হয়েছে।
 
‘নজরুল ইনস্টিটিউট আইন-২০১৭’ নামে বিলটি উত্থাপন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। জাতীয় পার্টির ফখরুল ইমাম বিলটি উত্থাপনের বিরোধিতা করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এসএম/এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।