ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পিঠার স্বাদে নবান্ন বরণ চারুকলায়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
পিঠার স্বাদে নবান্ন বরণ চারুকলায় নবান্ন উৎসবে মজার সব পিঠা-পুলি/ছবি: বাংলানিউজ

ঢাকা: ভাঁপা পিঠার মতো বড় বাদামি রঙের পিঠাটির নাম বিবিখানা। শাহবাগের তানজিন তন্বী সে পিঠার একটা অংশ মুখে পুরলেন। তৃপ্তিতে চোখ বন্ধ করে বললেন, পিঠার স্বাদটা দারুণ! এ পিঠা আগে কখনো খাওয়া হয়নি আমার। বাচ্চাদেরও দারুণ ভালো লাগবে। তারপর দোকানিকে বললেন, বাসার জন্য প্যাক করে দিন।

শখের পিঠা দোকানি চারুকলার শিক্ষার্থী হাসিবুর রহমান জানান, চালের গুঁড়া ও খেজুরের গুড়সহ বেশ কয়েকটি উপকরণের সমন্বয়ে তৈরি করা হয় এ পিঠা। আর পিঠার বিশেষ বৈশিষ্ট্য হলো তা কাঠ-কয়লার মধ্যে রেখে আগুনে পোড়ানো।

শুধু কি বিবিখানা? রয়েছে আরও অনেক পিঠা। হৃদয় হরা, ননাস পিঠা, নকশি, খেজুরা, মুখ পাকন, পুলি, দুধপুলি, ভাঁপা, পাটিসাপটা, গজা লবঙ্গ, ফুল পিঠা, কলিজা পিঠা, ঝাল পাকন, চিতই পিঠা, দুধ চিতই, জুড়ি পিঠা, মেরা পিঠা, গোলাপ পিঠা আর বিভিন্ন রকমের নকশি পিঠাসহ বিভিন্ন রং, গড়নের স্বাদের পিঠা।

নবান্ন উৎসবে মজার সব পিঠা-পুলি/ছবি: বাংলানিউজঐতিহ্যবাহী এসব পিঠার স্বাদেই বুধবার (১৫ নভেম্বর) বরণ করা হলো ১৪২৪ বঙ্গাব্দের নবান্ন উৎসব। জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের আয়োজনে নবান্ন বরণের এ উৎসব আয়োজন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায়। সকালে এ আয়োজনের উদ্বোধন করেন বিশিষ্ট সাংবাদিক তোয়াব খান।

পিঠা-পুলির এ আয়োজন ছাড়াও সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, মহুয়া পালা, পটগান, ধামাইল, লাঠি খেলা, আদিবাসীদের পরিবেশনা, ঢাক-ঢোল, বাঁশি ও আর্ট ক্যাম্পসহ বিভিন্ন আয়োজন রয়েছে নবান্ন বরণের এ উৎসবে। যা সকাল ৭টা থেকে চারুকলার বকুলতলায় ও বিকেল ৪টা থেকে ধানমন্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।