ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবিতে নবান্ন উৎসব উপলক্ষে শোভাযাত্রা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
ঢাবিতে নবান্ন উৎসব উপলক্ষে শোভাযাত্রা ঢাবিতে নবান্ন উৎসব উপলক্ষে শোভাযাত্রা- ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: নবান্ন উৎসব উপলক্ষে শোভাযাত্রা বের করেছে জাতীয় নবান্ন উৎসব উদযাপন পরিষদ।

বুধবার (১৫ নভেম্বর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলার বকুলতলা থেকে শোভাযাত্রাটি শুরু হয়। এটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) হয়ে আবার বকুলতলায় গিয়ে শেষ হয়।

এর আগে বকুল তলায় ‘এসো মিলি সবে নবান্নের উৎসবে’ স্লোগানে এই উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।  

১৯তম বারের মতো এটির আয়োজন করছে জাতীয় নবান্ন উৎসব উদযাপন পরিষদ। এ সময় উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুসসহ সাংস্কৃতি ব্যক্তিরা।
ঢাবিতে নবান্ন উৎসব উপলক্ষে শোভাযাত্রা- ছবি: বাংলানিউজ
অনুষ্ঠানে গান, কবিতা, নৃত্যে ও বাঁশির সুরে তুলে ধরা হয় গ্রাম বাংলার ঐতিহ্য। এছাড়া দলীয় সংগীত, দলীয় নৃত্য পরিবেশন করা হয়। গারো কালচার একাডেমি পরিবেশন করে জুম নৃত্য।

উৎসবে আরেকটি আয়োজন ছিলো, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠাপুলির প্রদর্শনী। পিঠার স্টলগুলোতে ছিল দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। নতুন চালের চিতই ও ভাপা পিঠা তাৎক্ষণিকভাবে বানিয়ে দেওয়া হচ্ছে। এসব স্টলে ২৫ থেকে ৩০ রকমের পিঠা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।