ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকাকে নিরাপদ নগরী হিসেবে গড়ে তোলা হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
ঢাকাকে নিরাপদ নগরী হিসেবে গড়ে তোলা হবে

ঢাকা: রাজধানী ঢাকাকে নিরাপদ নগরী হিসেবে গড়ে তোলা হবে। ঢাকার পরই এই তালিকায় রয়েছে চট্টগ্রাম। বাংলাদেশকে নিম্ন-মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে ট্রাফিক ব্যবস্থাকে উন্নত করা ছাড়া কোনো বিকল্প নেই।

সোমবার (১৩ নভেম্বর) রাতে রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনের গ্র্যান্ড বলরুমে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) আয়োজিত ‘রেডিও স্পাইস-ডিএমপি ট্রাফিক আপডেট সম্প্রচার’র উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ কথা বলেন।  

তিনি বলেন, রাজধানীকে নিরাপদ নগরী তৈরির পরিকল্পনা বাস্তবায়ন হলে ট্রাফিক পুলিশ সদস্যরা কন্ট্রোল রুমে বসে থেকেই সব কিছু নিয়ন্ত্রণ করতে পারবেন।

এতে নগরীর নিরাপত্তা নিশ্চিতেও পুলিশের কাজ অনেকটা সহজ হয়ে যাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০৮ সালে সংসদ নির্বাচনে আসার আগে আমরা বলেছিলাম, ঢাকাকে যানজটমুক্ত করবো, সেই ধারাবাহিকতায় আমরা কাজ করছি। এই লক্ষ্যে নগরীর যানজট নিরসনে মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজ চলছে। এগুলোর কাজ সম্পন্ন হয়ে গেলে ট্রাফিক ব্যবস্থাপনা অনেক সহজ হয়ে যাবে।  

রেডিও স্পাইসে ডিএমপির ট্রাফিক কন্ট্রোল রুমের সবশেষ আপডেট দেওয়ার উদ্যোগ প্রসঙ্গে তিনি বলেন, নগরীতে যানজটের কারণে সবাইকে অনেক বেগ পেতে হয়। জনমানুষের সুবিধার্থে ১৫ মিনিট পর পর ট্রাফিক আপডেট দেওয়ার পরিকল্পনাটি খুব ভালো।

মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, যানজট শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের প্রায় সব দেশেই আছে। ঢাকায় নাগরিকদের কিছুটা স্বস্তি দিতে ট্রাফিক পুলিশ সদস্যরা অমানবিক পরিশ্রম করছেন। কিভাবে নগরীর যানজট কমানো যায়, সে বিষয়টি সবসময় তাদের চিন্তায় থাকে।  

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, ডিএমপি’র অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোসলেহ্ উদ্দিন আহমদ, যুগ্ম-কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) মফিজ উদ্দিন আহম্মেদ, রেডিও স্পাইস এফএম’র সিইও তাসনিম বর্ষা ইসলাম প্রমুখ।  

আয়োজকরা জানিয়েছেন, বেসরকারি রেডিও স্পাইস (এফএম ৯৬.৪০) স্বপ্রণোদিত হয়ে ঢাকাবাসীকে সেবা দেওয়ার জন্য ‘ডিএমপি ট্রাফিক আপডেট’ চালু করেছে।  

রাজধানীর আব্দুল গণি রোডে অবস্থিত ডিএমপির ট্রাফিক পুলিশ কন্ট্রোল রুম (ডেল্টা-৩) থেকে রেডিও স্পাইসকে সব রকম ট্রাফিক আপডেট সরবরাহ করা হবে। আর এই আপডেট ১৫ মিনিট পরপর শ্রোতাদের জানিয়ে দেবে রেডিও স্পাইস।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭/আপডেট ২৩২৪ ঘণ্টা
এসজেএ/আরআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ