ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

রাজধানীতে কোটি টাকার চোরাই মোবাইল জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
রাজধানীতে কোটি টাকার চোরাই মোবাইল জব্দ রাজধানীতে কোটি টাকার চোরাই মোবাইল জব্দ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীতে অভিযান চালিয়ে বিভিন্ন ব্র্যান্ডের প্রায় ২শ’ চোরাই মোবাইল জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। জব্দকৃত মোবাইলের বাজার মূল্য প্রায় কোটি টাকা।

সোমবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড.মইনুল খান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মইনুল খান জানান- চোরাইপথে  আনা মোবাইল ফোন সেট জব্দে গুলশান, বসুন্ধরা সিটি মার্কেট ও ধানমন্ডি এলাকায় বিশেষ অভিযান চালায় শুল্ক গোয়েন্দা অধিদফতর।

অভিযানে বসুন্ধরা মার্কেটের নয়টি দোকান, গুলশান এভিনিউর একটি ও ধানমন্ডির অরচার্ড পয়েন্টের একটিসহ মোট ১১ টি দোকানে  থেকে আইফোন ১০ অন্যান্য মূল্যবান ব্র্যান্ডের প্রায় ২শ’ মোবাইল ফোন জব্দ করা হয়।

এইসব ব্র্যান্ডের মধ্যে আইফোন, স্যামসাং গ্যালাক্সি এস৮, নোকিয়া এক্স৩, ব্ল্যাকবেরি রয়েছে। এরমধ্যে ১৫টি আইফোন১০, অন্যান্য মডেলের আইফোন ১১৮টি,  অ্যাপল আইপ্যাড ৮টি, স্যামসাং ৫৮টি, নোকিয়া ২টি, ভারতু (VERTU) ব্র্যান্ডের একটি এবং ব্ল্যাকবেরি  ২টি  মোবাইল সেট রয়েছে।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, দোকানগুলোর মধ্যে ফোন এক্সচেঞ্জ’ থেকে বেশি সংখ্যক চোরাই মোবাইল জব্দ করা হয়েছে। গুলশান ও বসুন্ধরা মার্কেটের ফোন এক্সেচেঞ্জের দুটো শোরুম থেকে  ৮৮টি দামি সেট জব্দ করা হয়েছে। এছাড়া ফোন এক্সচেঞ্জের গুলশান শোরুম থেকে আমদানি নিষিদ্ধ একটি ড্রোন উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কর্মকর্তারা ঘটনাস্থলে জব্দকৃত সেটসমূহের আইএমইআই পরীক্ষা করে এগুলো নিবন্ধিত নয় বলে প্রত্যয়ন করেন। আমদানি নীতি আদেশ, ২০১৫-১৮ অনুযায়ী, বাংলাদেশে যেকোনো মোবাইল ফোনসেট বাণিজ্যিকভাবে আমদানি করতে হলে পূর্বেই বিটিআরসি থেকে আইএমইআই নম্বর নিবন্ধনের বিধান রয়েছে।

আইফোন১০ মোবাইল সেটটি ব্যবহারের জন্য এখনো বাংলাদেশে দাফতরিকভাবে উদ্বোধন করা হয়নি। বিটিআরসি থেকেও আইফোন১০ এর কোনো নিবন্ধন দেওয়া হয়নি। অথচ অবাধে কেনাবেচা হচ্ছে এ ফোন।

অবৈধ মোবাইল ফোন ও ড্রোন আটকের ঘটনায় শুল্ক আইনে মামলা দায়ের করা হবে বলেও জানা গেছে। অভিযানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ফোর্স এবং বিটিআরসি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
এসজে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।