ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সাভারে ‘সালাম ঝড়ে’ সবজি কুড়ানোর ধুম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
সাভারে ‘সালাম ঝড়ে’ সবজি কুড়ানোর ধুম হকার উচ্ছেদের পর সাভার বাজার বাস স্ট্যান্ডে এসআই সালাম। ছবি: জাহিদুর রহমান

ঢাকা:  হঠাৎ যেন ঝড় উঠলো। সেই ঝড়ে আম কুড়ানোর মতোই ফুটপাত থেকে টাটকা সবজি কুড়াতে শুরু করলেন অনেকে।

এভাবে ‘সালাম ঝড়ে’ উড়ে গেছে সাভারে ফুটপাত দখল করে তোলা অবৈধ দোকান-পাটের চাল! বিধ্বস্ত হয়েছে শতাধিক টং দোকান! একটি লাঠি হাতে তেড়ে আসা সালামকে দেখলেই ঝড় ওঠে। পড়িমড়ি করে ছুটে পালাতে দেখা যায় ফুটপাত দখলকারীদের।



কে এই সালাম? যাকে দেখলে হুটহাট ঝড় ওঠে ব্যস্ততম সাভার বাজার বাসস্ট্যান্ডে?

‘আব্দুস সালাম সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই)। ডিউটিতে যদি সালাম থাকে তাহলে নো টেনশন। সারাক্ষণই মোটরসাইকেল নিয়ে চষে বেড়ান মহাসড়কের এপাশ থেকে ওপাশ। তার তৎপরতায় এখন মুক্ত ব্যস্ততম সাভার বাসস্ট্যান্ড ফুটপাত’। – বলছিলেন সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসীনুল কাদির।

আব্দুস সালামকে নিয়ে ওসি যে অতিশয়োক্তি করেননি, তা বোঝা গেলো ঢাকা–আরিচা মহাসড়কের ব্যস্ততম সাভার বাজার বাসস্ট্যান্ডের বদলে যাওয়া চিত্রে।

আগে এই সাভার বাজার বাসস্ট্যান্ড অতিক্রম করতে গেলে ঘণ্টার পর ঘণ্টা যানজটে নাকাল হতে হতো যাত্রীদের।

ফুলকপি কুড়িয়ে নিয়ে যাচ্ছেন এক নারী।  ছবি: জাহিদুর রহমান যার নেপথ্যে ছিলো ফুটপাতের অবৈধ বাণিজ্য। দখল আর বেদখল নিয়ে মাসেই হাতবদল হতো কোটি টাকা। কর্তৃত্ব আর আধিপত্য নিয়ে দলাদলি ও সংঘাতের বলি হতো অনেকে।

দীর্ঘদিনের পুঞ্জীভূত যানজট আর ফুটপাত দখলের ব্যধি থেকে সাভারকে মুক্ত করতে আসলে যাদুটা কি ছিলো?

এক কথায় একাগ্রতা আর সততা। আমি চেষ্টা করছি। একদিকে যেমন মানবিকতা দেখাতে হয় তেমনি বৃহত্তর স্বার্থে একটু কঠোরও হতে হয়।

যেমন ধরেন, বারংবার বলার পরও হকাররা যখন ফের ফুটপাত দখল করে তখন তাদের তাড়া করতে হয়। আমরা মানবিক বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি। তবে এক্ষেত্রে কড়া অবস্থান গ্রহণেরও কোন বিকল্প নেই।

কারণ সবার ওপরে ফুটপাত দখলমুক্ত রাখতে হবে। আর ফুটপাত দখল হলে তখন স্বাভাবিকভাবে সড়কে বাড়তি চাপ আসে। যে কারণে যানজট তৈরি হয়।
এই যে জনগণের ভোগান্তি তার তুলনায় ফুটপাত দখলের বিষয়টিকে মানবিকভাবে এতোটা দেখার সুযোগও কিন্তু নেই।

সোমবার দুপুরে সাভার বাসস্ট্যান্ডে কথা হয় হকারলীগ নেতা আতাউর রহমানের সাথে। বাংলানিউজকে তিনি জানান,এসআই আব্দুস সালাম হকারদের কাছে মূর্ত্তিমান আতংক। তাকে দেখলেই ‘ঝড় ওঠে’ সাভারে।

হকার উচ্ছেদের পর সাভার বাজার বাস স্ট্যান্ডে এসআই সালাম।  ছবি: জাহিদুর রহমান সেই ঝড়ে আম কুড়ানোর মতোই বাসস্ট্যান্ড থেকে বিভিন্ন শাকসবজি কুড়ানোর সুযোগ পান ছিন্নমূল মানুষদের অনেকে।

তার তাৎক্ষণিক উদাহরণও দেখা গেলো সাভার বাজার বাসস্ট্যান্ডে।

পূর্ব দিকের ফুট ওভার ব্রিজের গোড়ায় কদবানু নামে এক নারীকে দেখা গেলো ফুলকপি কুড়োচ্ছেন। একটি দুটি করে বেশ কয়েকটি ফুলকপি কুড়িয়ে বাড়ি ফিরছেন।

তিনি জানান, ফুটপাতে যহন ঝড় ওঠে তহন আমরা এগুলা কুড়ায়া পাই।

সখিনা বেওয়া নামে আরেক দু:স্থ নারী বলেন, সাভার বাজার বাসস্ট্যান্ডে উচ্ছেদ অভিযানের সময় ফুটপাত দখল করে বসা টং দোকানের মালিকরা দৌড়ে পালিয়ে যায়। তখন আমাদের মতো মানুষরা তাদের ছড়ানো ছিটানো শাক-সবজি কুড়িয়ে পাই।

আব্দুস সালাম বাংলানিউজকে জানান, অভিযান চললেও যাতে কোন শাকসবজি নষ্ট না হয় সেদিকে আমরা নজর রাখি। জব্দ করা এসব জিনিস গরিব মানুষ পেলে কম কি।

এভাবে আব্দুস সালামের ঝড়ে আম কুড়ানোর মতো শাক-সবজি কুড়ানোর জন্যও মাঝে মধ্যে ঢল নামে সাভার বাজার বাসস্ট্যান্ডে-বলছিলেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া জাহিন সিংহ।

তিনি বলেন, আসলে আব্দুস সালাম একটি উদাহরণ। চেষ্টা করলে যে সাভারের মতো ব্যস্ত বাজার বাসস্ট্যান্ডকে পরিচ্ছন্ন ও দখলমুক্ত রাখা যায় তা করে দেখিয়েছেন তিনি। যে কারণে সাধারণ মানুষের ভালোবাসা আর প্রশংসা কুড়িয়েছেন সাভার মডেল থানার উপ-পরিদর্শক আব্দুস সালাম। –যোগ করেন জাহিন সিংহ।

একমাত্র সন্তান গোলাম মোহাইমিন মামুনকে নিয়েই স্বপ্নের সংসার এসআই আব্দুস সালামের। সে বিবিএ পড়ছে নর্থসাউথ ইউনির্ভাসিটিতে।

সন্তানকে মানুষের মতো মানুষ করতে চান আব্দুস সালাম।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।