ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় নবান্ন উৎসব বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
জাতীয় নবান্ন উৎসব বুধবার সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত কর্মসূচি জানানো হয়। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘এসো মিলি সবে নবান্নের উৎসবে’ শ্লোগানে ১৯তম জাতীয় নবান্ন উৎসব’১৪২৪ উদ্‌যাপিত হবে আগামী বুধবার (১৫ নভেম্বর) পহেলা অগ্রহায়ণ।

উৎসবের উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধের সংগঠক একুশে পদকপ্রাপ্ত প্রবীণ সাংবাদিক তোয়াব খান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের বকুলতলা ও ধানমণ্ডি রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চের দিনভর আয়োজনে সহযোগিতা করছে ল্যাবএইড ফাউন্ডেশন।

সকাল ৭টা ১ মিনিটে বাঁশির সুরের মূর্ছনায় উৎসবের সূচনা হবে চারুকলার বকুলতলায়। সকাল ৯টায় সেখান থেকেই বের হবে নবান্ন শোভাযাত্রা। মধ্যাহ্ন বিরতির পর দুপুর ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত একযোগে উৎসব চলবে চারুকলা ও রবীন্দ্র সরোবর মঞ্চে।

শোভাযাত্রার পর উৎসব প্রাঙ্গণে ‘নবান্ন’ শীর্ষক আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে। আর্ট ক্যাম্পে প্রবীণ শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, আবদুল মান্নান, আবদুশ শাকুর শাহসহ ২০ জন বিশিষ্ট চিত্রশিল্পী অংশ নেবেন।  

উৎসবে নবান্ন কথন ছাড়াও রাজধানী ঢাকার ৪৭টি দলের সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও যন্ত্রসঙ্গীত এবং মানিকগঞ্জের চান মিয়ার দলের লাঠিখেলা, নড়াইলের নিখিল চন্দ্রের দলের পটগান, নেত্রকোনার দিলু বয়াতীর দলের মহুয়ার পালা, খুলনার দলের ধামাইল গান ও আদিবাসী গারোদের ওয়ানগালা নৃত্য পরিবেশিত হবে। থাকবে ঢাক-ঢোলের বাদন আর মুড়ি-মুড়কি-বাতাসা ও পিঠার আয়োজন।

উৎসব অঙ্গনে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেবে ল্যাবএইড।

উৎসব আয়োজনের বিস্তারিত নিয়ে রোববার (১২ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয় নবান্নোৎসব উদ্‌যাপন পর্ষদ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম। উপস্থিত ছিলেন পর্ষদের চেয়ারপার্সন লায়লা হাসান, কো-চেয়ারপার্সন কাজী মদিনা, বুলবুল মহলানবীশ, বাবুল বিশ্বাস ও মানজার চৌধুরী সুইট, সদস্য আবুল ফারাহ পলাশ, নাঈম হাসান সুজা, অলোক বসু, রেজিনা ওয়ালী লীনা এবং ল্যাবএইডের কর্পোরেট কমিউনিকেন্স প্রধান সাইফুর রহমান লেনিন প্রমুখ।               

সংবাদ সম্মেলনে পহেলা অগ্রহায়ণকে ‘জাতীয় নবান্ন উৎসব দিবস’ ঘোষণা করে সরকারি ছুটি দেওয়ার ফের দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।