ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ঢাকার নদী সুরক্ষা বার্তা ‘নদী ভ্রমণ উদ্যোগ’ 

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৭
ঢাকার নদী সুরক্ষা বার্তা ‘নদী ভ্রমণ উদ্যোগ’  ঢাকার নদী সুরক্ষা বার্তা ‘নদী ভ্রমণ উদ্যোগ’। ছবি: জি এম মুজিবুর

শীতলক্ষ্যা নদী থেকে: নগরবাসীর কাছে ঢাকার নদী মানে একটি ‘মৃত’ শব্দ। চোখের সামনে ভেসে ওঠে কুচকুচে কালো দূষিত পানি। এরমধ্যেই অনেকেই নদীমাতৃক এই দেশে নদী রক্ষায় নিচ্ছে নানামুখী উদ্যোগ। তেমনি ঢাকার নদী সুরক্ষা ও আধুনিক মানুষকে নদীমুখো করতে নদীতে জাহাজে করে ভ্রমণের ব্যবস্থা করেছে বেসরকারি সংস্থা ‘ঢাকা ডিনার ক্রুজ’।

বাংলাদেশ পর্যটন করপোরেশনের সহায়তায় সংস্থাটি ঢাকার নদীতে জাহাজে ভ্রমণের এই উদ্যোগে সাড়া ফেলেছে ব্যস্ত নগরবাসীর মনে। ভ্রমণ পিপাসু মানুষ ছুটির দিনটি প্রশান্তিতে কাটাতে ছুটছে নদীর বুকে।

 

রাজধানী কোলাহল ছেড়ে ৩শ’ ফিট রাস্তা হয়ে শহরতলীর উপকণ্ঠে শিমুলতলী ঘাট থেকে শীতলক্ষ্যা নদীর বুকে এ ভ্রমণ ব্যবস্থা। ভ্রমণের সময় শীতলক্ষ্যার শান্ত ও সৌম্য রূপ কর্মজীবনের ব্যস্ততা কাটিয়ে নির্মলতা ছুঁয়ে দিবে সহসাই।  

চলতি বছরের জুন থেকে নদী ভ্রমণের এ কার্যক্রম শুরু করে ‘ঢাকা ডিনার ক্রুজ’। শুক্র ও শনিবার ছুটির দু’দিন ৩টি ট্রিপের ব্যবস্থা রাখা হয়েছে। শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা, বিকেল সাড়ে ৩টা থেকে রাত ৯টা পযর্ন্ত। তবে শনিবার একটি ট্রিপ ছিল যেটা শুরু হয় বিকেল সাড়ে ৩টা থেকে রাত ৯টা পযর্ন্ত।  
শীতলক্ষ্যা নদী ভ্রমণে এসে ফানুস উড়াচ্ছেন ভ্রমণ পিপাসু মানুষ
ডিনার ক্রজের পক্ষ থেকে পযর্টকের জন্য বিনোদনের সবরকম ব্যবস্থা রাখা হয়েছে। জাহাজে বসে ফানুস উড়ানো, লাইভ মিউজিক, বারকিউ পার্টিতে অংশ নিতে পারবেন পর্যটকরা। ভ্রমণ ব্যবস্থায় আরও রয়েছে বুফে দুপুর ও রাতের খাবারের আয়োজন। সঙ্গে বিভিন্ন আইটেমের স্ন্যাকস।  

এই ভ্রমণ নদী রক্ষার কর্মসূচির পাশাপাশি বাংলাদেশে ঐতিহ্য, ইতিহাস, নদী কেন্দ্রিক গড়ে ওঠা সভ্যতা ও সংস্কৃতি তুলে ধরা হয় পযর্টকদের সামনে। বাংলাদেশে সংস্কৃতির সঙ্গে জড়িত লোকসঙ্গীত বাজানো ও পরিবেশনের ব্যবস্থা। শীতলক্ষ্যার কোল ঘেঁষে গড়ে ওঠা নারায়নগঞ্জ রূপসী জামদানি পল্লী ও মোরাপাড়া জমিদার বাড়ি ঘুরে দেখানো হয় পযর্টকদের।  

ভ্রমণ পথে নদীর সুরক্ষায় কি কি করণীয়? এ নিয়ে চলে সচেতনতামূলক আলোচনা। এছাড়াও তুলে ধরা হয় শীতলক্ষ্যার ইতিহাস।

কার্যক্রমটি নিয়ে ম্যানেজার জায়েদ খান খালেদ বাংলানিউজকে বলেন, রাজধানী থেকে ৩শ’ ফিট হয়ে শিমুলিয়া ঘাট এক থেকে দেড় ঘণ্টার রাস্তা। যারা অল্প সময়ে লং ড্রাইভে (দীর্ঘ ভ্রমণ) যেতে চায় তারা এই ভ্রমণটি বেছে নিতে পারেন। ডিনার ক্রুজে অংশ নিলে বিকেল ও সন্ধ্যায় নদীতে রিল্যাক্সে কাটাতে পারবেন। ভ্রমণ বিনোদনের পাশাপাশি এটি নদীর সুরক্ষারও আন্দোলন বলেন জায়েদ খান।
ভ্রমণ ব্যবস্থায় আরও রয়েছে বুফে দুপুর ও রাতের খাবারের আয়োজন।
তিনি আরও বলেন, ‘নদী আমাদের অনেক কিছু দেয়, তাই নদীর প্রতি আমাদেরও দায়িত্ব রয়েছে। বুড়িগঙ্গা কিছুটা দূষিত হলেও শীতলক্ষ্যার পরিবেশ এখনও ভালো রয়েছে। এই ভ্রমণ ব্যবস্থা ঢাকার নদী সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। ’ 

এঁকেবেঁকে চলা এই নদীর বুকে ছুটি কাটাতে ডিনার ক্রুজে এসেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সাখাওয়াত হোসেন।  

প্রশান্তির বার্তা দিয়ে তিনি বললেন, শীতলক্ষ্যার ওপর ডিনার ক্রুজের কথা শুনে অবাক হয়েছিলাম। বুড়িগঙ্গার পানিতে দুর্গন্ধ, এখানেও তাই হবে ভেবেছিলাম। কিন্তু পুরো দুর্গন্ধমুক্ত স্নিগ্ধ পরিবেশ এখানে। খুব ভালো লেগেছে। এ ধরনের ভ্রমণ ঢাকার নদী সম্পর্কে যে নেতিবাচক ধারণা তা পরিবর্তন করবে।

ঢাকা ডিনার ক্রুজ’র পরিচালক বোরহান উদ্দিন বাংলানিউজকে বলেন, ডিনার ক্রুজের নদী ভ্রমণের এ উদ্যোগ নদী ও মানুষের মধ্যে মেলবন্ধন তৈরি করবে। নদী কেন্দ্রিক পযর্টনকে উদ্বুদ্ধ করে তুলবে। জাহাজে নদী ভ্রমণের আনন্দ ও নদী সুরক্ষার বার্তা মানুষের মাঝে পৌঁছে দিবে।
শীতলক্ষ্যা নদী ভ্রমণে এসে ফানুস উড়াচ্ছেন ভ্রমণ পিপাসু মানুষ
আধুনিক ঢাকা সিটির সম্প্রসারণে নদী ভ্রমণের এ উদ্যোগকে প্রি-প্লান উল্লেখ করে জায়েদ খান বলেন, পূর্বাচলকে ঘিরে এখন নতুন ঢাকা সম্প্রসারণ হচ্ছে। মানুষ একটা সময় এদিকে আসা করা শুরু করবে। ভবিষ্যতের কথা ভেবেই এ ধরনের বিনোদনের উদ্যোগ। বিদেশি পর্যটকদের আমাদের ডিনার ক্রুজে আগ্রহ দেখা গেছে।

৫ থেকে ৬ ঘণ্টার এ ভ্রমণে প্রতিজনে খরচ পরবে ৩ হাজার টাকা। একদিনের (ডে লং) ট্রিপ নিলে ৪ হাজার টাকা।  

বাংলাদেশ সময়: ০৩২৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এমসি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।