ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রতিবেশী আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
‘প্রতিবেশী আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে’ ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

ঢাকা: ‘প্রতিবেশী আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে’, এমন মন্তব্য করেছেন বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

সোমবার (২৩ অক্টোবর) ঢাকার বারিধারায় ভারতীয় হাইকমিশনের চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধনসহ ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন শেষে এ মন্তব্য করেন তিনি।

এতে উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর, বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহিদুল হক প্রমুখ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে উদ্দেশ্য করে সুষমা স্বরাজ বলেন, ‘তিনি আমাকে দিদি বলেন, আমি তাকে দাদা বলি। সম্পর্কটা এখন পারিবারিক হয়েছে। সম্পর্ক যখন পারিবারিক ও সাংস্কৃতিক হয় তখন সেটা ভিন্ন মাত্রা পায়’।  

‘পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর আমার কাছে প্রস্তাব আসে কোন দেশে সবার আগে সফর যেতে চান। আমি বলি, সবার আগে প্রতিবেশী বাংলাদেশে সফরে যাবো’।

উদ্বোধন হওয়া প্রকল্পগুলোর বিষয়ে সুষমা স্বরাজ বলেন, এক বছরের মধ্যে প্রকল্পগুলোর কাজ শেষ হবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে যা ‘সুপারসনিক’ গতিতে সম্পন্ন হবে।  

এর আগে সুষমা স্বরাজ ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য কম্পিউটার, ল্যাপটপ, ফটোকপি মেশিনসহ বিভিন্ন শিক্ষা সামগ্রী বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের হাতে তুলে দেন। সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়গুলোর ভিসিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

চ্যান্সারি ভবন১-৩ বারিধারা পার্ক রোডে প্রায় ৫ একর জায়গা নিয়ে তৈরি এ চ্যান্সারি কমপ্লেক্স। ১৯৯৩ সালে এ কমপ্লেক্সের জন্য জায়গা বরাদ্দ পায় ভারত। ২০১৬ সালের অক্টোবর মাস থেকে অনানুষ্ঠানিকভাবে চ্যান্সারি ব্লকে কাজ শুরু হলেও আনুষ্ঠানিক উদ্বোধন হয়নি।

এই কমপ্লেক্সের মধ্যে রয়েছে- চ্যান্সারি ব্লক, হাইকমিশনারের বাসভবন, স্পোটর্স কমপ্লেক্স, রিক্রিয়েশন হল, বাগান প্রভৃতি।

ঢাকার তত্ত্বাবধানে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ প্রকল্প বাস্তবায়ন করেছে।

চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধন শেষে বাংলাদেশে ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এগুলো হলো- পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলায় পানি শোধনাগার প্ল্যান্ট, ৩৬টি কমিউনিটি ক্লিনিক, সাভারে পাঁচতলা বিশিষ্ট বৃদ্ধাশ্রম, আর কে মিশনে শিক্ষার্থীদের জন্য বিবেকানন্দ ভবন, ইস্কন সিলেটে পাঁচতলা ভবন, রামকৃষ্ণ মিশন ময়মনসিংহ ভবন, চট্টগ্রামের বাঁশখালীতে ১৫০ গভীর নলকূপ স্থাপন, চাঁদপুরের ফারাক্কাবাদ ডিগ্রি কলেজে মহাত্মা গান্ধী ভবন ছাড়াও কয়েকটি স্কুলে কম্পিউটার ও খেলার সামগ্রী বিতরণ কার্যক্রম।

ভারতীয় হাইকমিশনের চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধন

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
এএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad