ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবর্তনে ভারতের সহযোগিতা চান রওশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
রোহিঙ্গা প্রত্যাবর্তনে ভারতের সহযোগিতা চান রওশন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তনে ভারতের সর্বোচ্চ সহযোগিতা চান জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।

তিনি বলেন, এমনিতেই বাংলাদেশ অর্থনৈতিকভাবে বহু সমস্যায় জর্জরিত। তার ওপর রোহিঙ্গাদের চাপ।

জাতি হিসেবে মানবিক দিক থেকে বাংলাদেশ অত্যন্ত সংবেদনশীল। বাংলাদেশ চায় জাতিসংঘের গঠিত কফি আনান কমিশন যে সুপারিশ করেছেন তার পুরোপুরি বাস্তবায়ন। আর এক্ষেত্রে রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনে ভারতের সর্বোচ্চ সহযোগিতা চাই আমরা।

রোববার (২২ অক্টোবর) রাতে হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশে সফরত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকে বন্ধু রাষ্ট্র ভারতের কাছে এমন সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

বিরোধী দলীয় নেতার তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মামুন হাসান এদিন রাতে বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বিরোধী দলীয় নেতার সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, এটা মানবিক সমস্যা। আশ্রয় নেয়া মিয়ানমারের লাখ লাখ রোহিঙ্গাদের চাপ সামলাতে বাংলাদেশকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দেবে ভারত।

বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীর বোঝা সামলাতে ভারত বাংলাদেশের পাশে থাকবে। এক প্রশ্নের উত্তরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, Neighbor is first but Bangladesh is the first। সংসদীয় গণতন্ত্রের বিরোধী দলীয় নেতার গঠনমূলক ভূমিকার ভূয়সী প্রশংসা করেন সফরত ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।  

বিরোধী দলীয় নেতা ভারতের প্রতি বাংলাদেশের কৃতজ্ঞতার সীমা নেই উল্লেখ করে বলেন, মহান মুক্তিযুদ্ধে ভারত আমাদের যে সাহায্য করেছিল তা বাংলাদেশের জনগণ কখনই ভুলবে না। ১ কোটি মানুষকে আশ্রয়দান, বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের অস্ত্র সরবরাহ এবং সরাসরি যুদ্ধে ভারতীয় সেনাদের জীবনদান- বাংলাদেশ এগুলো শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

পদ্মা ও তিস্তার পানি সমস্যা ছাড়াও ভারতের সঙ্গে বাংলাদেশের আরও অনেক সমস্যা রয়েছে। আশা করি বন্ধুপ্রতিম রাষ্ট্র ভারত দ্রুত এসব সমস্যার সমাধান করবেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী প্রতি উত্তরে বলেন, ভারত সরকার এসব সমস্যা সমাধানে বদ্ধ পরিকর, জানান বিরোধী দলীয় নেতার তথ্য ও জনসংযোগ কর্মকর্তা।

বৈঠকে বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী এমপি, ফখরুল ইমাম এমপি, বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি, নূরুল ইসলাম মিলন এমপি, নূর-ই-হাসনা লিলি চৌধুরী এমপি, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সাল চিশ্তী, ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংঙ্কর, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ০৩২০ ঘন্টা, অক্টোবর ২৩, ২০১৭
এমএএএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।