ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে মিয়ানমারকে: সুষমা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে মিয়ানমারকে: সুষমা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ছবি: পিআইডি

রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফেরত নিতে হবে বলে জোর দিয়েছেন ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেছেন, রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান হওয়াও দরকার।

রোববার (২২ অক্টোবর) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

সাক্ষাতে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপকালে সুষমা রোহিঙ্গা সংকট প্রসঙ্গে বলেন, মিয়ানমারকে অবশ্যই তাদের নাগরিকদের স্বদেশে ফিরিয়ে নিতে হবে। এটা বাংলাদেশের জন্য বোঝা। বাংলাদেশ এই বোঝা কতদিন বইবে? এর একটি স্থায়ী সমাধান হওয়া উচিত।

সংকটের স্থায়ী সমাধানে রাখাইনে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের অবদান রাখা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাখাইনে অস্থিতিশীলতার জন্য দায়ী সন্ত্রাসীদের শাস্তি হওয়া উচিত। কিন্তু এর জন্য নিরীহ লোকদের কেন শাস্তি পেতে হবে?

নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী ও বাংলাদেশের প্রশংসাও করেন সুষমা।

তিনি এসময় প্রধানমন্ত্রীকে জানান, রোহিঙ্গা সংকটের বিষয়ে মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) অং সান সু চিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘আন্তর্জাতিকভাবে আপনার একটা উজ্জ্বল ভাবমূর্তি আছে, এটা নষ্ট করবেন না। ’

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী একাত্তর সালে বাংলাদেশের উদ্বাস্তুদের ভারতে আশ্রয় দেওয়ার কথা স্মরণ করেন। স্মরণ করেন মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথাও। সেজন্য দেশটির নেতৃত্ব ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বঙ্গবন্ধু কন্যা।

শেখ হাসিনা পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ছোট বোন শেখ রেহানাকে নিয়ে উদ্বাস্তু হিসেবে দেশের বাইরে দীর্ঘদিন থাকার কথাও উল্লেখ করেন সাক্ষাতে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে সরকারের কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলাপের বিষয়েও প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

সাক্ষাতে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।  

আর ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন সেদেশের পররাষ্ট্র সচিব ড. এস জয়শঙ্কর এবং ঢাকায় দেশটির হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

সাক্ষাতের শুরুতে মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনী ও মিত্র বাহিনীর ব্যবহৃত কিছু সমরাস্ত্র প্রদানের অনুষ্ঠান হয়। শুভেচ্ছার স্মারক হিসেবে অনুষ্ঠানে বাংলাদেশকে ব্যবহৃত এমআই-৪ হেলিকপ্টার, দু’টি ট্যাংক ও ২৫টি বিভিন্ন অস্ত্র দেয় ভারত।

স্মারক হিসেবে ৩৮ ক্যালিবারের একটি সার্ভিস রিভলবারও শেখ হাসিনার হাতে তুলে দেন সুষমা স্বরাজ। এই স্মারকগুলো জাতীয় জাদুঘরের জন্য উপহার হিসেবে দেওয়া হয়েছে।

দুই দিনের সফরে রোববার দুপুরে ঢাকায় আসেন সুষমা। বিকেলে তিনি হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে অংশ নেন। সেখানে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। ওই বৈঠকের পরই সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান সুষমা।  

আরও বেশ কিছু কর্মসূচিতে অংশ নিয়ে সোমবার দুপুরে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
এমইউএম/এইচএ/

** নিজের উজ্জ্বল ভাবমূর্তি নষ্ট করবেন না, সু চিকে মোদি
** আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন চায় ভারত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ