ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘যানজটে আমার স্বপ্ন শেষ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
‘যানজটে আমার স্বপ্ন শেষ’

রাবি: ‘আমার সব শেষ হয়ে গেছে। বাবা মায়ের এতোদিনের স্বপ্ন শেষ হয়ে গেলো। সকালের শিফটের পরীক্ষায় আমি অংশ নিতে পারিনি। তবে বিকেলে আমার আরেকটা শিফটের পরীক্ষা আছে। কিন্তু এখন যতদূর আছি, সে পরীক্ষাতেও অংশ নিতে পারবো না। যানজটে আমার স্বপ্ন শেষ।’

কান্নাজড়িত কণ্ঠে এভাবেই বাংলানিউজকে নিজের কথা বলছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু আরিফ নামে এক শিক্ষার্থী।

শুধু আরিফ নয় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজটের কারণে এভাবে স্বপ্নভঙ্গ হয়েছে হাজারো শিক্ষার্থীর।

যাদের অনেকে শনিবার (২১ অক্টোবর) সন্ধ্যায় ঢাকা থেকে রওনা দিয়েও রোববার (২২ অক্টোবর) সকালে রাবি ক্যাম্পাসে পৌঁছাতে পারেননি।

রোববার (২২ অক্টোবর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত তিনটি শিফটে একটি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

যানজটে থাকা অনেক শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন পরীক্ষা পিছিয়ে দেওয়ার। তবে কর্তৃপক্ষ বলছে যানজটের কারণে পরীক্ষা পেছানো সম্ভব নয়।

রায়হান নামে এক ভর্তিচ্ছু শিক্ষার্থী বাংলানিউজকে বলেন, ‘আমি ঢাকা থেকে রাত সাড়ে ৯টায় বাসে উঠি। এখন আমি সিরাজগঞ্জে আছি। শুধু আমি নই, আমাদের বাসে আরো ২০ জন আছে যারা রাবিতে ভর্তি পরীক্ষা দিতে যাচ্ছে। তাদেরও একই অবস্থা। আমরা সকালের পরীক্ষা দিতে পারিনি। দুপুরেও পরীক্ষাটাও গিয়ে ধরতে পারবো না। যানজট আমাদের সব আশা কেড়ে নিল। ’

গত দুইদিন ধরে টানা বৃষ্টিতে বেহাল হয়ে পড়েছে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক। দীর্ঘ যানজটে পড়েছে গাড়ি। যানজটের কারণে অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থী রাবির ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারেননি। শেষ মূহর্তে যারা এসে পৌঁছেছেন তাদেরও পোহাতে হয়েছে অস্বাভাবিক ভ্রমণ ক্লান্তি। অব্যাহত বৃষ্টিপাত ও রাস্তা সংস্কারের জন্য ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ভর্তিচ্ছুদের এমন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বাংলানিউজকে বলেন, ‘আমরা পরীক্ষার হলে দেখেছি ৯০ ভাগ শিক্ষার্থী উপস্থিত হয়েছে। হয়তো রাস্তায় অল্পসংখ্যক আটকে আছে। যানজট হলে তো আমাদের করার কিছু নাই। পাঁচ দিনের পরীক্ষার শিডিউল ঠিক করা আছে। এখন হেরফের করলে অনেক সমস্যা হবে। ‘ই’ ইউনিটের পরীক্ষা যথসময়ে অনুষ্ঠিত হয়েছে। বাকি পরীক্ষাগুলোও যথাসময়ে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ