ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইলিশ ধরতে প্রস্তুতি নিচ্ছেন বরগুনার জেলেরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
ইলিশ ধরতে প্রস্তুতি নিচ্ছেন বরগুনার জেলেরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরগুনা: ইলিশ প্রজনন মৌসুমে বঙ্গোপসাগরসহ নদ-নদীতে মা ইলিশ ধরার নিষেধাজ্ঞার সময় শেষ হবে বোরবার (২২ অক্টোবর) দিনগত রাত ১২ টায়। তাই ইলিশ ধরার জন্য সাগড়ে পাড়ি জমাবার প্রস্তুতি নিচ্ছেন বরগুনার জেলেরা।

অনেকে আবার সাগরে যাওয়ার প্রস্তুতি শেষ করে শুধু সময়ের অপেক্ষা করছেন। রাত ১২টার পর ইলিশ শিকারের জন্য সাগরের গভীরে যাওয়ার উদ্দেশে রওনা হবেন তারা।

পাথরঘাটার বিএফডিসি ঘাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, জাল-দড়ি গুছিয়ে, খাবার সামগ্রী ক্রয় করে সাগরে যাবার উদ্দেশে প্রস্তুত রয়েছেন জেলেরা। সবার মুখে আনন্দের হাসি। এছাড়া বরফ কলগুলোও বরফ উৎপাদন শুরু করেছে। এতোদিনের লোকশূন্য পাথরঘাটা বিএফডিসি ঘাট এখন লোকারণ্য।

পাথরঘাটার বিএফডিসি ঘাটের একাধিক জেলে বাংলানিউজকে বলেন, ২২ দিন ধরে ইলিশ ধরা বন্ধ থাকায় অনেক ধার-দেনা করে সংসার চালিয়েছেন তারা। এবার সাগরে গিয়ে ইলিশ ধরে বিক্রি করে ধার-দেনা পরিশোধ করবেন।

এ বিষয়ে ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বাংলানিউজকে বলেন, ৩-৪ দিন আগেই ট্রলারের মেরামত কাজ শেষ হয়েছে। এখন শুধু সময়ের অপেক্ষা। রাত ১২ টার পরেই তারা মৎস আহরণের জন্য সাগরের উদ্দেশে পাড়ি জমাবেন।

বরগুনা জেলা মৎস কর্মকর্তা ড. মো. ওয়াহিদুজ্জামান বাংলানিউজকে জানান, অবরোধের শেষ সময় পর্যন্ত সতর্ক অবস্থানে থাকবেন তারা।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।