ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশে ‘নিরাপদ সড়ক দিবস-২০১৭’ পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
সারাদেশে ‘নিরাপদ সড়ক দিবস-২০১৭’ পালন সারাদেশে ‘নিরাপদ সড়ক দিবস-২০১৭’ পালন

ঢাকা: ‘সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে ‘নিরাপদ সড়ক দিবস-২০১৭’ পালন করা হয়েছে।

রোববার (২২ অক্টোবর) বাংলানিউজের উপজেলা, ডিস্ট্রিক্ট ও স্টাফ করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

ধামরাই, ঢাকা: ধামরাইয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় নিরাপদ সড়ক নিসচা আহ্বায়ক রেজাউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- স্থানীয় সংসদ সদস্য ঢাকা-২০ এমএ মালেক।

এছাড়াও বিশেষ অতিথি ছিলেন- ধামরাই উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল কালাম আজাদ, ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ রিজাউল হক দিপু, ধামরাই পৌরসভার যুবলীগের সভাপতি আমিনুর রহমান, ধামরাই প্রেসক্লাবের সভাপতি মো. বাবুল হোসেন, আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি মোজ্জাফর হোসেন জয়, ধামরাই সরকারি কলেজের সভাপতি হাবিবুর রহমান হাবিব প্রমুখ।  

হবিগঞ্জ: হবিগঞ্জে জাতীয় নিরাপদ সড়ক দিবস-১৭ পালান করা হয়েছে। সকাল ১১টায় জেলা প্রশাসন ও বিআরটিএ’র উদ্যোগে নিমতলা কালেক্টরেট প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য শোভযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

পরে শহরের টাউন হল সড়ক প্রাঙ্গনে এক পথসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন- হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তারেক মোহাম্মদ জাকারিয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- অতিরিক্ত পুলিশ সুপার হায়তুন নবী, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সেলিম আহমদ খান প্রমুখ।

বাগেরহাট: জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বাগেরহাটে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে বাগেরহাট শহর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় গিয়ে শেষ হয়।  

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বাগেরহাট সার্কেলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন- ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম।

বিআরটিএ-এর খুলনা সার্কেল এ মটরযান পরিদর্শক মো. জহির উদ্দিন বাবরের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহাদৎ হোসেন, সুজন হালদার, সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ, বাগেরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকী, জেলা শ্রমিক লীগের সভাপতি রেজাউর রহমান মন্টু, বিআরটিএ-এর বাগেরহাট সার্কেলের মটরযান পরিদর্শক মেহেদী হাসান প্রমুখ।

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে ‘নিরাপদ সড়ক চাই’ দিবসে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে নিরাপদ সড়ক চাই (নিসচা) সৈয়দপুর শাখার উদোগে পাইলট উচ্চ বিদ্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  

র‌্যালি শেষে সৈয়দপুর স্মৃতি অম্লান চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ও সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- সৈয়দপুর পৌরসভার সাবেক মেয়র আখতার হোসেন বাদল, সংগঠনের সাধারণ সম্পাদক কামাল ইকবাল ফারুকী, সদস্য সানজিদা আকতার লাকী প্রমুখ।

ঝিনাইদহ: ঝিনাইদহে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হয়েছে। সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বিআরটিএ’র উদ্যোগে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক জাকির হোসেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু ইউসুফ মো. রেজাউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (শৈলকুপা সার্কেল) তারেক আল মেহেদি, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, বিআরটিএ’র সহকারী পরিচালক বিলাস সরকার।  

জয়পুরহাট: জয়পুরহাটে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। সকালে জেলা প্রশাসন চত্ত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসক তোফাজ্জল হোসেন, সহকারী পুলিশ সুপার একরামুল হক সরকার, বিআরটিএ’র সহকারী পরিচালক হারুনুর রশিদ, উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সরদার রাশেদ মোবারক, জয়পুরহাট জেলা বাস-মিনিবাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক দেওয়ান বেদারুল ইসলাম (বেদিন), জয়পুরহাট মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিকসহ সড়ক বিভাগ, বিআরটিএ’র কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন যানবাহনের মালিক-শ্রমিক অংশ নেয়।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালিত হয়েছে। দিনটি উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কিশোরগঞ্জ।  

সকালে পুরাতন স্টেডিয়াম থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে কিশোরগঞ্জ কালেক্টরেট তৃতীয় শ্রেণি কর্মচারী ক্লাব অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উপসচিব তরফদার মো. আক্তার জামীলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক (ডিসি) মো. আজিমুদ্দিন বিশ্বাস। এতে স্বাগত বক্তব্য রাখেন- বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), কিশোরগঞ্জ সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি.) মো. শফিকুল ইসলাম সরকার।

মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালিত হয়েছে। দিনটি উপলক্ষ্যে সার্কিট হাউজের সভাকক্ষে আলোচনা সভা আয়োজন করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শওকত আলম মজুমদারের সভাপত্বিতে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- জেলা প্রশাসক সায়লা ফারজানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- বিআরটিএ সহাকারী পরিচালক মো. মামুনুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, নিরাপদ সড়ক চাই জেলা শাখার সভাপতি মাসুদ ফকির খোকন প্রমুখ।

পাবনা: পাবনায় ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালিত হয়েছে। সকালে বিআরটিএ ও নিরাপদ সড়ক চাই (নিসচা) পাবনা জেলা শাখার উদ্যোগে র‌্যালি বের হয়। র‌্যালিটি পাবনা-ঢাকা সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসন কার্যালয়ে গিয়ে শেষ হয়।
 
পরে জেলা প্রশাসন মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বক্তব্য দেন- পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রেজাউল করিম, বিআরটিএ পাবনার সহকারী পরিচালক এএসএম ওয়াজেদ হোসেন, পাবনা চেম্বার অব কমার্সের পরিচালক মো. ফারুক চৌধুরী, নিরাপদ সড়ক চাই পাবনা জেলা শাখার উপদেষ্টা প্রফেসর কেএম মির্জা শহিদুল ইসলাম, সভাপতি গোলাম হাসনাইন কোয়েল প্রমুখ।

নওগাঁ: নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নওগাঁয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিসি) নওগাঁ সার্কেলের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট গোলাম মো. শাহনেওয়াজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক ড. আমিনুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- পুলিশ সুপার ইকবাল হোসেন।  

এছাড়াও উপস্থিত ছিলেন- নওগাঁ সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক, নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, নওগাঁ বিআরটিএ-এর সহকারী পরিচালক এটিএম ময়নুল হাসান, নওগাঁ জেলা প্রেস ক্লাবের সভাপতি কায়েস উদ্দীন প্রমুখ।

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হয়ছে। সকালে ঠাকুরগাঁও কালেক্টর চত্ত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ অডিটোরিয়াম বিডি হলে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক ও বিআরটিএ আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তব্য রাখেন- ঠাকুরগাঁও জেলা প্রশাসক আব্দুল আওয়াল, বিআরটিএর সহকারী পরিচালক ফারুক আহমেদ, নিরাপদ সড়কের ঠাকুরগাঁও জেলা সভাপতি আবু মহিউদ্দিন,মামুন উর রশিদ প্রমুখ।

সিলেট: সিলেটে জাতীয় সড়ক নিরাপদ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সকালে সিলেট জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) বিভাগীয় কার্যালয়ে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

বিআরটিএ সিলেটের উপ পরিচালক (ইঞ্জিন) মো. আব্দুস সাত্তারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার।

সভায় আরও বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু শাফায়াত মো. শহিদুল ইসলাম, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, পুলিশ সুপারের প্রতিনিধি তপন তালুকদার, নিরাপদ সড়ক চাই (নিসচা) সিলেটের সভাপতি এম. বাবর লস্কর, মহানগর শাখার আহ্বায়ক এম. ইকবাল হোসেন, জেলা শাখার সাধারণ সম্পাদক শাহ মো. লোকমান আলী, মহানগর শাখার সদস্য সচিব আব্দুল হাদী পাবেল।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।