ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন চায় ভারত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন চায় ভারত ছবি: বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে উদ্বেগ প্রকাশ করে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, আমরা চাই নিরাপদে রোহিঙ্গারা তাদের নিজ দেশে ফিরে যাক। এ সঙ্কট নিরসনে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন দেখতে চায় ভারত।  

রোববার (২২ অক্টোবর) বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক শেষে আয়োজিত যৌথ ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।  

সুষমা বলেন, বাংলাদেশ-ভারতের চ্যালেঞ্জগুলো একই।

সন্ত্রাসবাদ, চরমপন্থী ও মৌলবাদিতা দুই দেশের চ্যালেঞ্জ। সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশের নেওয়া জিরো টলারেন্স নীতির সঙ্গে আমরাও একমত  হয়েছি।  

এ সময় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে ভারত যেনো মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টি করে সেজন্য আমারা অনুরোধ জানিয়েছি।  

‘ভারতের বিপক্ষে বাংলাদেশের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না। বাংলাদেশ-ভারত প্রতিবেশী দেশ, দুই দেশই পরস্পরের বিশ্বস্ত বন্ধু। ’

বৈঠকে সুষমা স্বরাজকে এএইচ মাহমুদ আলী স্মরণ করিয়ে বলেন, বাংলাদেশ সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, তার আমলেই তিস্তা চুক্তি সম্পন্ন হবে।  

ছবি: বাংলানিউজএর আগে বিকেলে হোটেল সোনারগাঁওয়ে জেসিসি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।  

আর ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নেতৃত্ব দেন। এতে উভয় দেশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  বৈঠকে অংশ নিতে রোববার দুপুরে দুইদিনের সফরে ঢাকায় আসেন সুষমা। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন তিনি।
 
আরও পড়ুন>>
** 
ভারতের সঙ্গে জ্বালানি ও তথ্য বিষয়ে চুক্তি সই 

বৈঠক করবেন বিএনপি চেয়ারপাসন খালেদার জিয়া ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সঙ্গেও।  

সফর সূচি অনুযায়ী, সোমবার (২৩ অক্টোবর) সকালে বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সুষমা স্বরাজ।  

এছাড়া ভারতের অর্থায়নে বাস্তবায়িত ১৫টি উন্নয়ন প্রকল্পেরও উদ্বোধন করবেন তিনি। এর মধ্যে পিরোজপুরের ভাণ্ডারিয়ার একটি প্রকল্পও রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
কেজেড/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।