ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিজেদেরও দুর্নীতির বাইরে রাখতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
নিজেদেরও দুর্নীতির বাইরে রাখতে হবে নিজেদেরও দুর্নীতির বাইরে রাখতে হবে

মেহেরপুর: দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম বলেছেন, দেশকে এগিয়ে নিতে হলে দুর্নীতিবাজদের ধরিয়ে দিতে হবে, পাশাপাশি নিজেদেরও দুর্নীতির বাইরে রাখতে হবে। দুর্নীতি করা ও এ কাজে সহযোগিতা করা একই ধরনের অপরাধ।

রাজনীতিবিদ, জনপ্রনিধি, সাংবাদিক, শিক্ষকসহ সমাজের সব শ্রেণীপেশার মানুষকে দুর্নীতি প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

রোববার (২২ অক্টোবর) বেলা ১১টার সময় গাংনীর সন্ধানী মেডিকেল কলেজের সভা কক্ষে আয়োজিত গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

“আওয়াজ তুলুন” এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বব্যাংক ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে এ গণ শুনানির আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমানে এ কমিশন দুর্নীতি থেকে দেশকে বের করে আনার চেষ্টা করছে। এজন্য সব মহলের সহযোগিতা প্রয়োজন।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে দুদক থেকে একশ’টি মামলার মধ্যে ৩৭টি মামলা প্রমাণ করা সম্ভব হয়েছে। দুদক তার কাজের গতি আনতে ৯শ’ অফিসারকে দেশ ও বিদেশ থেকে প্রশিক্ষণ দিয়েছে। যাতে তারা দুর্নীতির স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। সমস্যাগুলো সমাধানে দুদক কাজ করে যাচ্ছে।

দুর্নীতি দমন কমিশন ও তাদের কাজকর্ম কি সেটা তুলে ধরে দুদক কমিশনার আমিনুল ইসলাম আরো বলেন, দেশ থেকে দুর্নীতি দমন ও দুর্নীতিকারীদের আইনের আওতায় আনতে দুদক কমিশন কাজ করছে। দেশে দুর্নীতি এখন ভয়াভহ রূপ নিয়েছে। সেখান থেকে বেরিয়ে আসতে কাজ করছে দুদক।

দুর্নীতি দমন কমিশনের দু’টি দিক রয়েছে একটি প্রতিরোধ ও আরেকটি প্রতিকার। এ কমিশন দায়িত্ব নেয়ার পর হাজার হাজার অভিযোগ পড়েছে।

তিনি বলেন, বর্তমানে দেশ থেকে শতকরা ৭২ ভাগ দুর্নীতি কমানো হয়েছে। আমরা কোনো ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ নেবো না। তাদের বিরুদ্ধে সুনিদির্ষ্ট অভিযোগ নেবো। তাদের কোর্টে সোপর্দ করা হবে। কোর্ট তাদের শাস্তির ব্যবস্থা নেবে। দুর্নীতির অভিযোগ গ্রহনের জন্য টোল ফ্রি একটি হটলাইন খোলা হয়েছে। সেখানে ৫ জন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। অভিযোগগুলো হটলাইনের মাধ্যমে তাৎক্ষণিকভাবে জানানোর আহবান জানান তিনি।

জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত গণশুনানিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুদকের প্রধান কার্যালয়ের পরিচালক (প্রতিরোধ) মনিরুজ্জামান, খুলনা বিভাগের উপ পরিচালক ড. আবুল হাসান, দুদক কমিশনারের একান্ত সচিব নুরুজ্জামান, সমন্বিত কুষ্টিয়া অঞ্চলের সমন্বয়কারী আব্দুল গাফ্ফার।
স্বাগত বক্তব্য রাখেন গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)  আরিফ উজ জামান।

এসময় গাংনী উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আবু জাফর, সাধারণ সম্পাদক মোস্তফা কামরুল হাসান। গণশুনানিতে গাংনী উপজেলার বিভিন্ন এলাকার সাধারণ মানুষ, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক অংশ নেন।

এসময় সরকারি অফিসের বিভিন্ন কর্মকর্তারা তাদের দুর্নীতির জবাব দেন।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, ২২ অক্টোবর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।