ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হলফনামা বাতিলের দাবি জবাবদিহিতা প্রতিষ্ঠার অন্তরায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
হলফনামা বাতিলের দাবি জবাবদিহিতা প্রতিষ্ঠার অন্তরায় সুশাসনের জন্য নাগরিক (সুজন) সংবাদ সম্মেলন

ঢাকা: নির্বাচন কমিশনের কাছে হলফনামা বাতিলের দাবি স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার অন্তরায় বলে মন্তব্য করেছেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। একই সঙ্গে ভোটারদের বাক স্বাধীনতা হরণ মৌলিক অধিকার পরিপন্থী ও গণতন্ত্রের জন্য তা অশনিসংকেত বলেও মন্তব্য করেন তিনি। 

রোববার (২২ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে 'নির্বাচনে প্রার্থী কর্তৃক প্রদত্ত হলফনামার বিধান বাতিলের প্রস্তাব' শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন।  

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সুজন সম্পাদক বলেন, গত ৮ অক্টোবর নির্বাচন কমিশনের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে একটি রাজনৈতিক দল 'হলফনামা'র মত গুরুত্বপূর্ণ বিধান বাতিলের দাবি করেছে। এমন দাবি হতাশাজনক ও অনভিপ্রেত। হলফনামা বাতিলের ক্ষমতা ইসির নেই, এটি উচ্চ আদালতের এখতিয়ার।  

হলফনামা বাতিল হলে নির্বাচনে অনিয়ম বৃদ্ধি পাবে জানিয়ে তিনি বলেন, এটি বাতিল হলে নির্বাচনে বসন্তের কোকিল ও রাজনৈতিক অঙ্গনে উড়ে এসে জুড়ে বসাদের সংখ্যা বাড়বে। স্বার্থান্বেষী মহল নির্বাচনকে নিজের কাজে লাগাবে।  

হলফনামায় বাতিলের প্রস্তাব নাকচ করে কিছু বিষয় অর্ন্তভুক্ত করার আহ্বান জানান সুজন সম্পাদক।

তিনি বলেন, রাজনৈতিক অঙ্গন ও নির্বাচন প্রক্রিয়াকে কলুষমুক্ত রাখতে হলফনামার বিধান আরও কিভাবে কার্যকর করার জন্য ইসির কঠোর হওয়া উচিত। বর্তমান হলফনামার ছকটি অসম্পূর্ণ ও সীমাবদ্ধতা রয়েছে। এতে আরও কয়েকটি বিষয় অর্ন্তভুক্ত করা উচিত।

প্রার্থীর বয়স, বিদেশি নাগরিকত্ব আছে কি-না, আয়ের উৎসের বিস্তারিত বিবরণ, সরকারের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আছে কি-না ও প্রার্থীর উপর নির্ভরশীলদের বিস্তারিত বিবরণ ইত্যাদি বিধি প্রণয়ন করে অর্ন্তভুক্তের দাবি জানান তিনি।  

কয়েকটি প্রস্তাব তুলে ধরে তিনি বলেন, হলফনামা দেওয়ার বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করতে হবে, মিথ্যা তথ্য দেওয়া ফৌজদারি অপরাধ হওয়ায় প্রার্থীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত ও  নির্বাচন কমিশন তার ক্ষমতা কাজে লাগিয়ে হলফনামা যাচাই-বাছাই করার উদ্যোগ নিতে হবে।  

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
এমসি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।