ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এই তরুণদের দেখে আমিও অনুপ্রাণিত: জয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
এই তরুণদের দেখে আমিও অনুপ্রাণিত: জয় তরুণদের পুরস্কার তুলে দেওয়া হচ্ছে-ছবি-বাংলানিউজ

সাভার (ঢাকা): নিজেদের উদ্যোগে দেশ ও সমাজের জন্য কাজ করে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পাওয়া তরুণদের প্রশংসা করে প্রধানমন্ত্রীর ছেলে এবং তার তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, সত্যি কথা বলতে আমিও তাদের দেখে অনুপ্রাণিত। এই তরুণদের দেখে গর্ববোধ হচ্ছে।

শনিবার (২১ অক্টোবর) সাভারে শেখ হাসিনা ন্যাশনাল ইয়ুথ সেন্টারে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রাপ্ত ১০ জন তরুণ-তরুণীর হাতে পুরস্কার তুলে দেন জয়।  

এবার নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, সমাজ থেকে যেকোন ধরনের নিষ্ঠুরতা এবং সহিংসতা দূরীকরণ এবং মাদক থেকে তরুণদের দূরে রাখার কার্যক্রম, শিশুদের সামাজিক সহায়তাসহ বিভিন্ন সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক ও ক্রীড়া উন্নয়নমূলক কাজের জন্য ৫০ জন তরুণ ও তাদের প্রতিষ্ঠানকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে।

 

নিজেদের উদ্যোগে জনসেবামূলক কাজ করা তরুণদের উৎসাহ এবং আরও বড় পরিসরে কাজ করার সুযোগ করে দেওয়ার পাশাপাশি সব তরুণদের উদ্বুদ্ধ করতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ দেয় ‘ইয়াং বাংলা’ প্লাটফর্ম। ইয়াং বাংলার এই আয়োজনের পেছনে রয়েছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

দেশ ও সমাজের কল্যাণকর কাজে তরুণদের সহযোগিতা করতে সবার প্রতি আহ্বান জানিয়ে সজীব ওয়াজেদ জয় বলেন, এটা তারা করছে নিজের চেষ্টায়, নিজ উদ্যোগে, কারো সহযোগিতা ছাড়া। যারা দেশের মানুষের জন্য, দেশকে এগিয়ে নিতে কাজ করে তাদের সহযোগিতা করুন।

স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানিয়ে জয় বলেন, আগামীতে আমাদের দেশের নেতৃত্ব দেবে কে? আমি তাদের আমার সামনে দেখছি। আপনারাই দেশের ভবিষ্যৎ।  

প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা তরুণদের উদ্দেশে বলেন, স্বাধীনতার চেতনা ভুলবেন না। ভবিষ্যৎ প্রজন্মকেও স্বাধীনতার চেতনা ভুলতে দেবেন না।  

অতীত ইতিহাস বিকৃতির কথা উল্লেখ করে জয় বলেন, মিথ্যা প্রচারের আর সুযোগ দেবেন না। যে জাতি নিজেদের ইতিহাস ভুলে যায়, সে জাতি এগোতে পারে না।

১৯৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারের নিহত হওয়ার কথা উল্লেখ করে জয় বলেন, এরপর স্বাধীনতা বিরোধীরা ক্ষমতায় আসে। তারপর তারা দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে চেষ্টা করে। কারণ তারা তো এদেশের স্বাধীনতাই চায়নি।

আওয়ামী লীগ সরকারের সফলতায় দেশের অগ্রগতির কথা তুলে ধরে তিনি বলেন, এই দেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিলো, দেশকে ব্যর্থ রাষ্ট্র বলা হতো। আওয়ামী লীগ টানা আট বছর দেশ পরিচালনা করছে। এর মধ্যে দেশ এগিয়েছে অনেক। আজ বাংলাদেশকে বলা হয় শাইনিং স্টার। এদেশের অর্থনীতিকে বলা হয় নেক্সট ইলেভেন।  

এবারের জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের আবেদনপত্র আহ্বানের পর দেশের ৪৪টি শহরে এবং ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে চলে ক্যাম্পেইন। এই আয়োজনের শুরু থেকে আশাতীত সাড়া পায় ইয়ং বাংলা। দেশের বিভিন্ন স্থান থেকে ১৩০০ প্রতিষ্ঠানের আবেদন আসে। ১৯ আগস্ট আবেদনের সময়সীমা শেষ হলে শুরু হয় বাছাই কার্যক্রম। প্রাথমিক পর্যায়ে পাওয়া ১৩০০ আবেদনপত্র থেকে বাছাই করা হয় ১০০টিকে।

এরপর শুরু হয় তাদের প্রতিষ্ঠানগুলোতে যাওয়া। সমাজে এই প্রতিষ্ঠানগুলোর প্রভাব এবং কার্যকারিতা বিবেচনায় এনে ৫০টি প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭/আপডেট: ১৯০০ ঘণ্টা
এমইউএম/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।