ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বৈরী আবহাওয়ায় স্থবির রাজধানী

শরিফুল ইসলাম জুয়েল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
বৈরী আবহাওয়ায় স্থবির রাজধানী রাজধানীর কারওয়ান বাজার এলাকায় জলাবদ্ধতা/ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দুদিন ধরে টানা বর্ষণের ফলে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। অতি বর্ষণের ফলে বেশিরভাগ সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় বিপাকে পড়েছেন রাজধানীবাসী।

শনিবার (২১ অক্টোবর) সকালে রাজধানীর বাংলামোটর ও কারওয়ান বাজার এলাকায় গণপরিবহনের উপস্থিতি কম দেখা গেছে।

তবে শনিবার সরকারি অফিস বন্ধ থাকলেও বেসরকারি অফিস, স্কুল-কলেজ খোলা রয়েছে।

কিন্তু অতিরিক্ত বৃষ্টির ফলে ঘর থেকে বের হতে পারছেন না মানুষ। আর যারাও প্রয়োজনের তাগিদে বের হচ্ছেন তারা সড়কে গণপরিবহনের অভাবে ভোগান্তিতে পড়ছেন।

সিএনজি চালিত অটোরিকশা চালক জাহিদ বাংলানিউজকে বলেন, “রাস্তায় মানুষ নাই, গাড়িও কম। এতো বৃষ্টির মধ্যে ঘর থেকেই মানুষ বের হইতে পারতেছে না। আবার সব রাস্তায় পানি জমছে। এর মধ্যে গাড়ি বাইর করলে নষ্ট হয়। যাগো গাড়ির বয়স বেশি তারা গাড়ি নিয়া রাস্তায় বাইর হয় না। ”

সকাল থেকে মাত্র ৩০০ টাকার ভাড়া নিতে পেরেছেন জানিয়ে জাহিদ বলেন, “রোববারও যদি এমন বৃষ্টি হয় তাইলে ঢাকাবাসীর অবস্থা খুবই খারাপ হয়্যা যাইবো। ১ কিলোমিটার রাস্তা ১ ঘণ্টাও যাইতে পারব কিনা সন্দেহ। ”
রাজধানীর কারওয়ান বাজার এলাকায় জলাবদ্ধতা/ ছবি: শাকিল আহমেদ
এদিকে কারওয়ান বাজারের পেট্টোবাংলা মোড় থেকে মাছবাজার পর্যন্ত সড়কে দেড় ফুটের মতো পানি জমে গেছে। ফলে ওই এলাকায় যানচলাচলে ধীর গতি লক্ষ্য করা গেছে। এছাড়া সোনারগাঁও হোটেলের সামনের কিছু এলাকায় দেখা গেছে পানির অতিরিক্ত চাপের কারণে পানি নিষ্কাশন ড্রেন ভরাট হয়ে গেছে। ফলে এসব ড্রেন থেকে অতিরিক্ত পানি ম্যানহোলের ঢাকনা খুলে সড়কে বের হয়ে আসছে।

বেসরকারি চাকরিজীবী সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, “আমি শাহজাদপুর থেকে সকাল ১০টায় বের হয়েছি। আর সিএনজিতে কারওয়ান বাজার এসে পৌঁছেছি সাড়ে ১১টায়। বাসা থেকে বের হয়ে গাড়ির জন্যও প্রায় আধা ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে ছিলাম। কোনো যানজট নেই কিন্তু সড়কে জলাবদ্ধতায় গাড়ি খুব আস্তে আস্তে চলছে। তবুও ভিজে গেছি। এভাবে চললে চাকরি করা মুশকিল হয়ে যাবে। প্রতিদিন কি আর ভিজে ভিজে অফিস করা যায়?”

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, শুক্রবার ভোর থেকে শনিবার (২১ অক্টোবর) ভোর পর্যন্ত ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সারাদেশের মধ্যে গত ১২ ঘণ্টায় (সকাল ৮টা নাগাদ) সবচেয়ে বেশি ২৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে গোপালগঞ্জে। ঢাকায় গত কয়েকদিনের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে এই ১২ ঘণ্টায়; বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৪৯ মিলিমিটার।  

রোববার (২২ অক্টোবর) সকাল থেকে বৃষ্টিপাত কিছুটা কমতে পারে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
এসআইজে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।