ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিরপুরে নদী!

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
মিরপুরে নদী! দিনব্যাপী বৃষ্টিতে পানিতে ডুবে গেছে মিরপুরের রাস্তা

ঢাকা: হাঁটু থেকে কোমর পানি পেরিয়ে যেন প্রায় ভেসেই আসছে দু’একটি বাস। নদীর মতো ছলাৎ ছলাৎ ঢেউ। তাতে ভেসে আসছে পলিথিন, খড়কুটো, পরিত্যাক্ত কোমল পানীয় ও পানির বোতল। সড়কের মাঝের বিভাজকটি যেন একটি দ্বীপ বা তীর। ফুটপাতটুকুও অবশিষ্ট নেই, পানিতে হয়েছে বিলীন।

কিছু বাহন স্টার্ট বন্ধ হয়ে প্রায় অর্ধেকটা ডুবে আছে জলে। সড়ক হয়ে আছে অচল।

বিপরীতেও তৈরি হয়েছে প্রচণ্ড যানজট।

এমন চিত্র রাজধানীর মিরপুরে প্রধান সড়ক বেগম রোকেয়া সরণির, সারা দিনের বৃষ্টির পর কাজীপাড়া থেকে মিরপুর-১০ নম্বর পর্যন্ত এমনই বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। শুক্রবার (১৯ অক্টোবর) সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় রাস্তায় কম মানুষ বের হলেও যারা বের হয়েছেন তারা পড়েছেন চরম বিড়ম্বনায়।

‘দ্বীপ’র মতো সড়ক বিভাজক ধরে সাবধানে হাঁটছেন পথচারীরা। তবে মাঝখানে তারকাটা দেওয়ায় কখনো হাঁটু সমান পানিতে নামতে বাধ্য হচ্ছেন তারা।
 
হাঁটুজলের মধ্যে হেঁটে যেতে যেতে একজন বলেই ফেললেন, ‘এটা একটা নদী, মিরপুরের নদী!’ এমন দৃশ্যের ছবি ও ভিডিও ধারণ করছেন কেউ কেউ।
দিনব্যাপী বৃষ্টিতে পানিতে ডুবে গেছে মিরপুরের রাস্তাবঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ থেকে নিম্নচাপে রূপ নেওয়ার পর ঢাকাসহ সারা দেশেই বৃষ্টিপাত হচ্ছে, কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণের তথ্য পাওয়া গেছে।
 
শুধুমাত্র (২০ অক্টোবর) ঢাকাতেই সকাল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৭৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক।
 
এই বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে, বাদ পড়েনি মিরপুরের বেগম রোকেয়া সরণি। মিরপুরের কাজীপাড়া থেকে সেনপাড়া পর্বতা এলাকার আল হেলাল হাসপাতাল পেরিয়ে প্রায় মিরপুর-১০ নম্বর পর্যন্ত কোমর থেকে হাঁটু পানি জমেছে।
 
মিরপুর-১০ নম্বর থেকে কাজীপাড়া পর্যন্ত বেগম রোকেয়া স্মরণিতে প্রায় দেড় কিলোমিটার সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সামান্য বৃষ্টি হলেই পানি জমে যাওয়া এই অংশটি ৭৬ মিলিমিটার বৃষ্টিতে প্রায় নদীর মতো রূপ নিয়েছে।
 
রাস্তায় সিএনজি চালিত অটোরিক্সাগুলোর প্রায় বেশিরভাগই স্টার্ট বন্ধ হয়ে পড়ে আছে, কোনো কোনো ক্ষেত্রে মাইক্রোরবাস ও প্রাইভেট কারও বিকল হয়ে আছে পানিতে।
 
পানি জমে ফুটপাত ডুবে গেছে, রাস্তার পাশের কোনো কোনো দোকানের মধ্যেও উঠেছে পানি। ফলে বেচাকেনা বন্ধ রয়েছে। পানি জমে থাকায় যানবাহন তো চলছেই না, পথচারীদেরও চলাচল প্রায় বন্ধ। কেউ কেউ সড়ক বিভাজক ধরে হাঁটছেন।
 
বেসরকারি একটি প্রতিষ্ঠানের চাকরিজীবী আরিফুর রহমান মিরপুর—১১ নম্বরে বাসায় ফেরার সময় বিকাল পাঁচটার দিকে দীর্ঘ সময় বসে থেকে পানির মধ্যে হেঁটেই চলতে বাধ্য হয়েছেন। তিনি বলেন, প্রায় সময় বৃষ্টিতে পানিতে ডুবে যায় এই সড়ক। এটা নতুন নয়। তবে কার্যকর কোনো উদ্যোগ নেওয়া হয় না।
 
সড়ক পানিতে ডুবে যানচলাচল প্রায় বন্ধ হয়ে থাকলেও কোনো কর্তৃপক্ষকেই ব্যবস্থা নিতে দেখা যায়নি সন্ধ্যার আগ পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।