ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

না’গঞ্জে নতুন ভোটারের ছবি তোলার কাজে কাউন্সিলরের বাধা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
না’গঞ্জে নতুন ভোটারের ছবি তোলার কাজে কাউন্সিলরের বাধা

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ১১ নম্বর ওয়ার্ডের নতুন ভোটারদের ছবি তুলতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ওই ওয়ার্ডের কাউন্সিলর জমশের আলী ঝন্টুর বিরুদ্ধে।

শুক্রবার (২০ অক্টোবর) নারায়ণগঞ্জ শহরের কিল্লারপুল এলাকার বিবি মরিয়ম উচ্চ বিদ্যালয়ে স্থায়ী বাসিন্দা নন এমন নতুন ভোটারদের ছবি তুলতে বাধা দেন তিনি। যদিও নির্বাচন কর্মকর্তা জানিয়েছেন, বর্তমান ঠিকানা অনুযায়ীই যে কেউই ভোটার হতে পারবেন।

কয়েকজন নতুন ভোটার অভিযোগ করেছেন, কাউন্সিলরের বাধায় অনেক নতুন ভোটার ছবি তুলতে না পেরে ফিরে গেছেন। সেসময় বাধা দেওয়ার কারণ জানতে চাইলে অনেকের সঙ্গে অসদাচরণ করেন কাউন্সিলর ঝন্টু। এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে।  

প্রত্যক্ষদর্শীরা বলেন, ১১ নম্বর ওয়ার্ডের নতুন ভোটারদের ছবি তোলার কাজ চলছিলো বিবি মরিয়ম উচ্চ বিদ্যালয়ে। সকাল থেকেই বিদ্যালয়ের ছবি তোলার কক্ষের সামনে অবস্থান নেন কাউন্সিলর জমশের আলী ঝন্টু। এই কার্যক্রমে নারায়ণগঞ্জের স্থায়ী বাসিন্দা নন এমন নতুন ভোটাররা এলে তাদের ছবি তুলতে বাধা দেন তিনি।

কিল্লারপুল এলাকার ২৬ নম্বর ইশাখা রোড পানি উন্নয়ন বোর্ডের ড্রেজার পরিদফতরের কলোনিতে বাবা মায়ের সঙ্গে থাকেন কলেজ ছাত্র শান্ত। তারা বাবা তাবলিগ হোসেন ড্রেজার পরিদফতরের ভোটার। মাও একই ঠিকানায় ভোটার। স্বভাবতই শান্ত এখানে ভোটার হওয়ার জন্য ছবি তুলতে এলে বাধা দেন কাউন্সিলর। কারণ হিসেবে ঝন্টু বলেন, শান্তর বর্তমান ঠিকানা ড্রেজার পরিদফতরের কলোনি হলেও স্থায়ী ঠিকানা অন্য জেলায়।

একইভাবে শান্ত, মীম, রূপা নামে আরও বেশ কয়েকজন শুক্রবার কাউন্সিলরের বাধার কারণে ভোটার হওয়ার ছবি তুলতে পারেননি।

তখন কারণ জানতে চাইলে অনেকের সঙ্গেই অসদাচরণ করেন কাউন্সিলর ঝন্টু। খবর পেয়ে বিগত সিটি করপোরেশন নির্বাচনে অল্প ভোটের ব্যবধানে পরাজিত কাউন্সিলর প্রার্থী অহিদুল ইসলাম ছক্কু সেখানে ছুটে গেলে তার সঙ্গেও অসদাচরণ করেন ঝন্টু।

এ বিষয়ে অহিদুল ইসলাম ছক্কু বাংলানিউজকে বলেন, অনেক নতুন ভোটার ছবি তুলতে না পেরে ফিরে যাচ্ছেন, এমন খবর পেয়ে আমি বিবি মরিয়ম উচ্চ বিদ্যালয়ে গেলে বর্তমান কাউন্সিলর আমার ওপর ক্ষিপ্ত হয়ে উঠেন। তবে আমি শান্ত ছিলাম যেন ভোটাররা নির্বিঘ্নে ছবি তুলতে পারেন।

এ বিষয়ে জমশের আলী ঝন্টুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, অন্য জেলার স্থায়ী বাসিন্দারা যেন এখানে ভোটার না হতে পারেন, সেজন্য ‘ওপরের’ চাপ আছে।

এ বিষয়ে বিবি মরিয়ম উচ্চ বিদ্যালয়ে ছবি তোলার দায়িত্বে থাকা কৃষ্ণ চন্দ্র দেবনাথ বাংলানিউজকে বলেন, কেউ তার এলাকার বাসিন্দা কিনা সেটা শনাক্ত করার বিষয়টি নির্ভর করে স্থানীয় কাউন্সিলরের ওপর। বাধা দেওয়ার কারণ সম্পর্কে কাউন্সিলরই ভালো বলতে পারবেন।

নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাচন কর্মকর্তা আব্দুর রশিদ বাংলানিউজকে জানান, বর্তমান ঠিকানায় যে কারোর ভোটার হতে বাধা নেই। এ বিষয়ে কারও বাধা দেওয়ার এখতিয়ার নেই। বিবি মরিয়ম স্কুলে কেউ ছবি তুলতে বাধা দিয়েছে এমন অভিযোগ আমি পাইনি।  

তবে কেউ যদি ছবি তুলতে না পারেন, তাহলে আগামী ৩১ অক্টোবর সদর উপজেলা নির্বাচন অফিসে অর্থাৎ তার কার্যালয়ে ছবি তুলতে পারবেন বলেও জানান আব্দুর রশিদ।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad