ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ব্রিটিশ কাউন্সিলে হ্যারি পটার উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
ব্রিটিশ কাউন্সিলে হ্যারি পটার উৎসব হ্যারি পটার উৎসব উদযাপনে ব্রিটিশ কাউন্সিল

ঢাকা: দেশের হ্যারি পটার ভক্তদের জন্য ১৫ থেকে ২৮ অক্টোবর উৎসবের আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। প্রকাশনা সংস্থা ব্লুমসবারির ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফারস স্টোন’ প্রকাশের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশে এ উৎসব আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল।

কিশোর কল্পকাহিনী ভিত্তিক উপন্যাসের সিরিজ হ্যারি পটারের রচয়িতা ব্রিটিশ লেখক জে কে রোলিং। হগওয়ার্টস স্কুল অব উইচক্রাফট অ্যান্ড উইজারড্রির শিক্ষার্থী কিশোর জাদুকর হ্যারি পটার এবং তার দুই বন্ধু হারমাইনি গ্রেঞ্জার এবং রন উইজলিকে ঘিরেই হ্যারি পটার সিরিজের গল্পগুলো আবর্তিত।


  
ব্রিটিশ কাউন্সিলের ‘লাইব্রেরিজ আনলিমিটেড’ প্রকল্পের অংশ হিসেবে হ্যারি পটার উৎসবটি তিনটি পর্যায়ে যথাক্রমে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা এবং রাজশাহীর গণগ্রন্থাগারে অনুষ্ঠিত হবে।

বর্তমানে ‘লাইব্রেরিজ আনলিমিটেড’ প্রকল্পটি সংস্কৃতি বিষযয়ক মন্ত্রণালয়ের অংশীদারিত্বে এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের সহযোগিতায় দেশজুড়ে বাস্তবায়িত হচ্ছে।
 
এ উৎসবের প্রথম পর্যায়টি গত ১৫ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

প্রায় ২ হাজার হ্যারি পটার ভক্তদের অংশগ্রহণে আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা, গুপ্তধন খোঁজা, কুইজ ও গেমস সহ নানা ধরনের আয়োজনের মাধ্যমে এ উৎসব উদযাপন করে।

বিখ্যাত জাদুকর জুয়েল আইচের একটি জাদু প্রদর্শনীর পাশাপাশি সম্পূর্ণ জাদুর ভুবনের সঙ্গে হ্যারি পটার ভক্তদের সংযোগ করতে ‘উইজার্ডস ক্লাসরুম’ নামক একটি জাদুর কর্মশালারও ব্যবস্থা করা হয়েছে এ উৎসবে।

উৎসবের দ্বিতীয় পর্যায়টি রাজশাহীতে অনুষ্ঠিত হবে ২১ অক্টোবর এবং ২৮ অক্টোবর তৃতীয় পর্যায় অনুষ্ঠিত হবে চট্টগ্রাম, সিলেট ও খুলনাতে।

ঢাকার মতো দেশের অন্যান্য স্থানেও এ উৎসব উদযাপনে শিশু-কিশোর, তরুণ ও প্রাপ্তবয়স্কদের জন্য নানা ধরনের কর্মসূচির আয়োজন করবে প্রতিষ্ঠানটি।  
বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে গণগ্রন্থাগার নেটওয়ার্কের মাধ্যমে গ্রন্থাগার ও তথ্যসেবা সম্পর্কে গণসচেতনতা তৈরি করাই হচ্ছে এই সহযোগিতাপূর্ণ উৎসবের মূল উদ্দেশ্য। ইংরেজ পটভূমিতে গড়ে ওঠা হ্যারি পটারের কল্পকাহিনী বাংলা ভাষাসহ প্রায় ৮০টি ভাষায় অনুবাদ করা হয়েছে এবং এর মাধ্যমে বিশ্বসাহিত্য, ইংরেজি সাহিত্যপ্রেমী এবং চলচ্চিত্রপ্রেমীরা সমৃদ্ধ হয়েছে।

হ্যারিপটারে রয়েছে বন্ধুত্ব, ভালোবাসা, বুদ্ধিমত্তা, হাস্যরস ও কৌতুকবোধের প্রতিফলন যার আবেদন সমভাবে রয়েছে শিশু-কিশোর থেকে শুরু করে প্রাপ্তবয়স্কদের পর্যন্ত। ব্রিটিশ কাউন্সিল এই জাদুকরি মুহূর্ত শিশু, কিশোর এবং প্রাপ্তবয়স্কদের সঙ্গে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে উদযাপন করবে। ব্রিটিশ কাউন্সিল হ্যারি পটারের জাদুকে ক্লাসরুমে নিয়ে এসেছে।

এ উৎসবের যাবতীয় কার্যক্রম বিভাগীয় গণগ্রন্থাগারে অনুষ্ঠিত হবে। তাই গণগ্রন্থাগারে এসে যে কেউ এ উৎসবে অংশ নিতে পারবেন।

এ ধরনের আয়োজনের পাশাপাশি ৪ বছর থেকে ১৭ বছর বয়স পর্যন্ত শিশু-কিশোরদের ইংরেজি শিক্ষার সুযোগ করেছে ব্রিটিশ কাউন্সিল। স্বাভাবিকভাবে ইংরেজি ভাষা ও উচ্চারণ শিখতে শিশু-কিশোরদের সহায়তায় কোর্সগুলো শুরু হবে ২০ অক্টোবর থেকে। কোর্স বিষয়ক পরামর্শ পেতে বুকিং করুন: http:/www.britishcouncil.org.bd/en/english/children

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।