ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আখাউড়া চেকপোস্টে ভ্রমণ কর বিড়ম্বনায় শতাধিক যাত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
আখাউড়া চেকপোস্টে ভ্রমণ কর বিড়ম্বনায় শতাধিক যাত্রী  আখাউড়া চেকপোস্টে ভ্রমণ কর বিড়ম্বনায় শতাধিক যাত্রী

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া চেকপোস্টে ভ্রমণ কর বিড়ম্বনায় আটকা পড়েন শতাধিক যাত্রী।

শুক্রবার (২০ অক্টোবর) আখাউড়া-আগরতলা চেকপোস্ট দিয়ে ভারতে যাতায়াতকারী যাত্রীরা এ বিড়ম্বনার শিকার হয়।

জানা যায়, সোনালী ব্যাংকে ভ্রমণ কর পরিশোধ না করে স্থল শুল্ক স্টেশনে কর পরিশোধ করায় যাত্রীদের ভারতে প্রবেশ করতে বাধা দেয় ২৫ বিজিবি ব্যাটালিয়নের আখাউড়া চেকপোস্ট ক্যাম্পের সদস্যরা।

ফলে শুক্রবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ভারতগামী শতাধিক যাত্রী আটকা পড়েন বলে জানিয়েছেন ইমিগ্রেশন বিভাগ। তবে কয়েক ঘণ্টা পর তাদের ছেড়ে দেয়া হয়।


জেলা বিশেষ শাখার পরিদর্শক ইমতিয়াজ আহমেদ জানান, প্রতি শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে আখাউড়া চেকপোস্ট সংলগ্ন সোনালী ব্যাংকের বুথ বন্ধ থাকায় যাত্রীরা ভ্রমণ কর পরিশোধ না করে স্থল শুল্ক স্টেশনে কর পরিশোধ করে থাকেন। গত কয়েক বছর ধরে শুল্ক স্টেশনের নির্ধারিত ফরম পূরণ করে এভাবেই কর পরিশোধ করে আসছিলেন যাত্রীরা। কর পরিশোধ মর্মে যাত্রীদের রশিদও দিয়ে থাকে স্থল শুল্ক স্টেশন।

তবে শুক্রবার সকাল থেকে শুল্ক স্টেশন কর্তৃপক্ষের কাছে ভ্রমণ কর পরিশোধ করা যাত্রীদের ভারতে প্রবেশ করতে বাধা দেয় বিজিবি।


এ ব্যাপারে জানতে চাইলে ২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. শাহ্ আলী বলেন, শুল্ক স্টেশনের কাছে জমা দেয়া এই ভ্রমণ কর ব্যাংকে জমা দেয়ার বিধান রয়েছে। তবে যাত্রীদের এই কর সঠিকভাবে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়া হয় কীনা সে বিষয়ে সন্দেহ রয়েছে।

এজন্য বুধবার থেকেই বিজিবি সদস্যদের নির্দেশনা দেওয়া হয়েছে যেন ব্যাংকে কর পরিশোধের রশিদ ছাড়া কাউকে ভারতে যেতে দেয়া না হয়।


যদিও শুল্ক স্টেশনে ভ্রমণ কর পরিশোধের রশিদ গ্রহণে ইমিগ্রেশন পুলিশ থেকে যাত্রীদের কোনো বাধা দেয়া হচ্ছে না। তবে বিজিবি আটকে দেয়ায় যাত্রীরা ইমিগ্রশন পর্যন্ত পৌঁছাতে পারছেন না।

আখাউড়া ইমিগ্রেশন পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এসআই) আতিকুল ইসলাম বলেন, আমাদের পক্ষ থেকে যাত্রীদের কোনো বাধা দেয়া হচ্ছে না। যারা ব্যাংকে ভ্রমণ কর পরিশোধ করেনি তাদের আটকে দিচ্ছে বিজিবি। এ কারণে শতাধিক যাত্রী আটকা পড়েন। তবে পরে তাদের ছেড়ে দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ২০ অক্টোবর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad