ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রাকৃতিক দুর্যোগ প্রবণ বরগুনায় নেই আবহাওয়া অফিস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
প্রাকৃতিক দুর্যোগ প্রবণ বরগুনায় নেই আবহাওয়া অফিস প্রাকৃতিক দুর্যোগ প্রবণ বরগুনায় নেই আবহাওয়া অফিস

বরগুনা: দেশের সর্ব দক্ষিণের জেলা বরগুনা। প্রাকৃতিক দুর্যোগপূর্ণ হওয়া সত্ত্বেও বরগুনায় এখনো নির্মাণ হয়নি আবহাওয়া সংশ্লিষ্ট কোনো অফিস। 

ঘূর্ণিঝড়ের সংকেত নির্ণয় করাতো দূরের থাক, বৃষ্টি পরিমাপ, বাতাসের গতিবেগ নির্ণয়েরও নেই কোনো সুব্যবস্থা। ফলে প্রাকৃতিক দুর্যোগে বার বার বিপর্যস্ত হচ্ছে এই জনপদ, প্রাণ হারাচ্ছে মানুষ।

অভিযোগ রয়েছে, রাজধানী ঢাকা থেকে দুর্যোগ বার্তা সংরক্ষণ করে উপকূলীয় অঞ্চলের মানুষের কাছে যেসব সংগঠন আবহাওয়ার সংবাদ পৌঁছে দিচ্ছে, তারা বলছে, আবহাওয়া অফিস না থাকার কারণে, সময়মতো সঠিক বার্তা জনগণের কাছে পৌঁছাতে পারছে না তারা। আবার সংবাদ পৌঁছাতে পারলেও অনেক সময় দুর্যোগ সংকেত পাল্টে যায়। ফলে আবহাওয়ার ভুল তথ্য পৌঁছাচ্ছে জনগণের কাছে।

জানা গেছে, প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাসসহ নানা প্রাকৃতিক দুর্যোগে বারবার বিপর্যস্ত হচ্ছে উপকূলীয় জেলা বরগুনা। বন্যায় ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে চিহ্নিত বরগুনায় এখনো নির্মাণ হয়নি আবহাওয়া সংশ্লিষ্ট কোনো অফিস। ফলে বিগত দিনের ঘূর্ণিঝড় মহাসেন, আইলা ও সর্বশেষ মোড়ায় আবহাওয়া অফিসের দেয়া তথ্যের সঙ্গে অনেক গড়মিল ছিল। এ কারণে বন্যার গতি ও স্থান পরিবর্তনের প্রভাবটা পড়েছে গোটা উপকূলীয় এলাকার জনসাধারণের ওপর।

বরগুনা জেলা সিপিপি’র উপ-পরিচালক কিশোর কুমার সরদার বাংলানিউজকে বলেন, আবহাওয়া সংশ্লিষ্ট কোনো অফিস না থাকায় জনগণের তোপের মুখে পড়তে হয় আমাদের। আবহাওয়ার তথ্য ঢাকা থেকে সংগ্রহ করতে যে সময় লাগে, ততক্ষণে আবহাওয়া অনেক পরিবর্তন হয়ে যায়। তাই বরগুনায় আবহাওয়া অফিস করা জরুরি।

বরগুনা জেলা রেডক্রিসেন্ট সোসাইটির জেএসডি মাহবুবুর রহমান বাংলানিউজকে জানান, ঝুঁকিপূর্ণ এ জেলায় আবহাওয়া সংশ্লিষ্ট অফিস স্থাপন মানুষের প্রাণের দাবি। সরকার খুব শিগগিরই এ বিষয়ে পদক্ষেপ নেবে বলে আশা করছিল।  

এ বিষয়ে বরগুনার অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামান বাংলানিউজকে জানান, বরগুনা একটি দুর্যোগ প্রবন এলাকা। প্রতিবছরই বন্যা বা ঘূর্ণিঝড় আঘাত হানে এ অঞ্চলে। জানমালের অনেক ক্ষতি হয় এ অঞ্চলের মানুষের। তাই এখানে একটি স্থানীয় আবহাওয়া অফিস স্থাপন করা এখন সময়ের দাবি।  

বিষয়টি দ্রুত সরকারের নজরে এনে এখানে একটি পূর্ণাঙ্গ আবহাওয়া অফিস অথবা রাডার স্টেশন করা হবে বলেও আশ্বাস দেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯৫৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।